ঢাকা | মে ২২, ২০২৪ - ১১:১৭ অপরাহ্ন

টানা ৮ দফায় কমলো স্বর্ণের দাম

  • আপডেট: Saturday, May 4, 2024 - 12:28 pm

অনলাইন ডেস্ক: দেশের বাজারে টানা ৮ দফায় স্বর্ণের দাম কমিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস)। বৃহস্পতিবার সংগঠনটির মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমানের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের দাম কমেছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ জুয়েলারি অ্যাসোসিয়েশন স্বর্ণের নতুন দাম নির্ধারণ করেছে।

শুক্রবার (৩ মে) থেকে নতুন এই দর কার্যকর হবে। নতুন দাম অনুযায়ী সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম ১ হাজার ৮৭৮ টাকা কমিয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে। এ নিয়ে টানা ৮ দফায় স্বর্ণের দাম কমানো হয়েছে মোট ১০ হাজার ২৬৫ টাকা।

এর আগে গত ৩০ এপ্রিল ২২ ক্যারেটের স্বর্ণের দাম ভরিতে ৪২০ টাকা কমিয়ে নির্ধারণ করা হয়েছিল ১ লাখ ১১ হাজার ৪১ টাকা। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি ১ লাখ ৬ হাজার ২ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৯০ হাজার ৮৬৩ টাকা ও সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছিল ৭৫ হাজার ৫৫৯ টাকা। এ নিয়ে গত ১৬ দিনের ব্যবধানে দেশের বাজারে ১১ বার স্বর্ণের দাম সমন্বয় করেছে বাজুস। যার মধ্যে ৯ বার দাম কমানো হয়েছে, আর বাড়ানো হয়েছে ২ বার। সবশেষ ৮ দফা সমন্বয়েই কমেছে স্বর্ণের দাম।

চলতি বছরের প্রথম ৪ মাসে দেশের বাজারে ১৮ বার স্বর্ণের দাম সমন্বয় করা হয়েছে। যেখানে ৭ বার দাম বাড়ানো হয়েছে, আর কমানো হয়েছে ১১ বার। আর ২০২৩ সালে দাম সমন্বয় করা হয়েছিল ২৯ বার। স্বর্ণের দামে অস্থিরতার কারণে বিভ্রান্তিতে রয়েছেন ক্রেতা ও বিক্রেতারা।

 

সোনালী/ সা