ঢাকা | মে ২০, ২০২৪ - ৬:৩২ পূর্বাহ্ন

এশিয়া ইউনিভার্সিটি র‌্যাংকিং ২০২৪ স্থান পেল বরেন্দ্র বিশ্ববিদ্যালয়

  • আপডেট: Saturday, May 4, 2024 - 12:44 pm

নিজস্ব প্রতিবেদক: প্রতিষ্ঠার ১৩ তম বছরে দ্বিতীয়বারের মতো এশিয়া ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং-২০২৪-এ স্থান পেল বরেন্দ্র বিশ্ববিদ্যালয়। যুক্তরাজ্য-ভিত্তিক সাময়িকী ‘টাইমস্ হায়ার এডুকেশন’ কর্তৃক প্রকাশিত এশিয়া ইউনিভার্সিটি র‌্যাংকিং-২০২৪-এ সরকারি-বেসরকারি মিলিয়ে বাংলাদেশের মাত্র ২১টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

এ বিষয়ে টাইমস হায়ার এডুকেশন তাদের ওয়েবসাইটে বিস্তারিত তথ্য প্রকাশ করেছে। এশিয়া ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং-২০২৪-এ বরেন্দ্র বিশ্ববিদ্যালয়সহ বাংলাদেশের ২০ টি, ভারতের ৪০ টি, পাকিস্তানের ১২ টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

জানা যায়, ‘টাইমস হায়ার এডুকেশন’ ২০১৯ সাল থেকে ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং প্রকাশ শুরু করে। সাধারণত র‌্যাঙ্কিং-এ ১৩টির বেশি মানদণ্ডকে বিবেচনায় রেখে বিশ্ববিদ্যালয়গুলোর মৌলিক লক্ষ্য, পাঠদান, গবেষণা ও আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি বিচার করা হয়।

প্রকাশিত তালিকায় স্থান পাওয়া বাংলাদেশের সেরা সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে যথাক্রমে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, নর্থ-সাউথ ইউনিভার্সিটি, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অফ বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস, বরেন্দ্র বিশ্ববিদ্যালয় এবং ওয়ার্ল্ড ইউনিভার্সিটি।

বর্তমানে বরেন্দ্র বিশ্ববিদ্যালয় তার অগ্রযাত্রার ১৩ তম বছরেই সাড়ে ৬ হাজারের অধিক শিক্ষার্থীসহ এশিয়া ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং-২০২৪-এ জায়গা করে নিয়েছে। বিশ্ববিদ্যালয়টি ইতোমধ্যেই আন্তর্জাতিক মানের স্থায়ী ক্যাম্পাসে একাডেমিক কার্যক্রম শুরু করেছে এবং ইউজিসি-এর শর্তানুযায়ী আউটকাম বেজড্ কারিকুলাম অনুসরণ করে বছরে দুই সেমিস্টার ভিত্তিতে পাঠদান করছে।

উদীয়মান বিশ্ববিদ্যালয় হিসেবে এবং ঢাকার বাহিরে অবস্থান করে নানা সীমাবদ্ধতার মধ্যেও দ্বিতীয়বারের মতো বরেন্দ্র বিশ্ববিদ্যালয় এশিয়া ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং-২০২৪-এ জায়গা করে নিল। এই অর্জন বিশ্ববিদ্যালয়ের ছাত্র, শিক্ষক, ট্রাস্টি বোর্ডসহ সকল শুভাকাক্সক্ষীর। বরেন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণায় আগামীতে আরো অগ্রসর হবে এবং শিক্ষানগরী রাজশাহীর গর্বে পরিণত হবে।

 

সোনালী/ সা