ঢাকা | মে ২১, ২০২৪ - ৬:২৫ পূর্বাহ্ন

শিরোনাম

এশিয়ার সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে রাবি

  • আপডেট: Saturday, May 4, 2024 - 12:59 pm

নিজস্ব প্রতিবেদক: এশিয়ার সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান করে নিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। যুক্তরাজ্যের শিক্ষা বিষয়ক সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) সম্প্রতি ২০২৪ সালের যে র‌্যাংকিং তালিকা প্রকাশ করেছে তাতে রাবির অবস্থান ৪০১-৫০০ এর মধ্যে।

এই তালিকায় এবার রাবিসহ বাংলাদেশের ২১টি বিশ্ববিদ্যালয়ের নাম এসেছে। শিক্ষার মান, শিক্ষক-শিক্ষার্থীর অনুপাত, গবেষণার মান ও সাইটেশনের হার, আন্তর্জাতিক শিক্ষার্থীসহ অন্য কয়েকটি সূচকের ভিত্তিতে এই র‌্যাংকিং করা হয়ে থাকে। ৩০ এপ্রিল টিএইচই’র ওয়েবসাইটে এই তালিকা প্রকাশিত হয়। এই র‌্যাংকিংয়ে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় ও ব্র্যাক বিশ্ববিদ্যালয় যৌথভাবে ৩য় স্থান অধিকার করেছে।

উল্লেখ্য যে, ২০২২ সালের নভেম্বরে সিঙ্গাপুরে অনুষ্ঠিত ‘গোয়িং গ্লোবাল এশিয়া-প্যাসিফিক’ শীর্ষক কনফারেন্সে রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার যোগ দিয়েছিলেন। তিনি সেখানে টাইমস হায়ার এডুকেশনের গবেষণা ও উন্নয়ন বিষয়ক কর্মকর্তাদের সাথে র‌্যাংকিংয়ে রাবির অবস্থান উন্নয়নের মাধ্যমে বৈশ্বিকমানের পর্যায়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা নিয়ে আলোচনা করেছিলেন। বিশ্ববিদ্যালয়ে ফিরে তিনি সেই লক্ষ্যে যে সকল পদক্ষেপ গ্রহণ করেন তারই ধারাবাহিকতায় র‌্যাংকিংয়ে এই অবস্থান নিশ্চিত করা সম্ভব হয়েছে বলে রাবি কর্তৃপক্ষ মনে করে।

র‌্যাংকিংয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অবস্থান প্রাপ্তিতে কর্তৃপক্ষ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়েছেন। আগামীতে র‌্যাংকিংয়ে রাবির অবস্থান উন্নীত করার জন্য কর্তৃপক্ষ সংশ্লিষ্ট সকলের সচেতনতা ও সহযোগিতা প্রত্যাশা করেছে।

 

সোনালী/ সা