ঢাকা | মে ২১, ২০২৪ - ৮:২৬ অপরাহ্ন

সাত ধাপে কমলো সোনার দাম

  • আপডেট: Wednesday, May 1, 2024 - 11:53 am

অনলাইন ডেস্ক: দেশে সোনার দাম দফায় দফায় কমছে। গত ২১ এপ্রিল শেষবারের মতো বেড়েছিল স্বর্ণের দাম। এরপর ২৩ এপ্রিল থেকে দাম কমা শুরু হয়। টানা সাত দফায় সোনার দাম কমেছে। এই সময়ে ভালো মানের বা ২২ ক্যারেটের স্বর্ণের দাম আট হাজার ৩৮৭ টাকা কমেছে।

বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস) জানিয়েছে, দফায় দফায় দাম বেড়ে গত ২১ এপ্রিল ২২ ক্যারেটের স্বর্ণের ভরিপ্রতি দাম দাঁড়িয়েছিল এক লাখ ১৯ হাজার ৪২৮ টাকাতে। এটি ছিল দেশের ইতিহাসে এখন পর্যন্ত স্বর্ণের সর্বোচ্চ দাম। এরপর গত ২৩ এপ্রিল থেকে স্বর্ণের দাম কমতে শুরু করে। ওইদিন বিকেল ৪টা থেকে ২২ ক্যারেটের স্বর্ণের ভরিপ্রতি তিন হাজার ১৩৮ টাকা কমিয়ে দাম হয়েছিল এক লাখ ১২ হাজার ৬১৬ টাকা।

মঙ্গলবার কমেছে সপ্তম ধাপে। এদিন বিকাল ৪টা থেকে স্বর্ণের ভরিপ্রতি দাম এক লাখ ১১ হাজার ৪১ টাকায় দাঁড়িয়েছে। সোমবার বিকাল ৪টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা ২২ ক্যারেটের স্বর্ণের দাম ছিল এক লাখ ১১ হাজার ৪৬১ টাকা।

গত রোববার বিকেল সাড়ে ৪টা থেকে ২২ ক্যারেটের স্বর্ণের দাম ছিল এক লাখ ১২ হাজার ৬১৬ টাকা। এ ছাড়া গত শনিবার বিকেল সাড়ে ৪টা থেকে স্বর্ণের ভরিপ্রতি দাম নির্ধারণ হয়েছিল এক লাখ ১২ হাজার ৯৩১ টাকা, গত বৃহস্পতিবার (২৫ এপ্রিল) এক লাখ ১৩ হাজার ৫৬১ টাকা, গত বুধবার (২৪ এপ্রিল) এক লাখ ১৪ হাজার ১৯০ টাকা এবং গত মঙ্গলবার (২৩ এপ্রিল) এক লাখ ১৬ হাজার ২৯০ টাকা।

৩০ এপ্রিল থেকে ২১ ক্যারেটের এক ভরি সোনার দাম পড়ছে ১ লাখ ৬ হাজার ২ টাকা। ১৮ ক্যারেটের এক ভরি সোনার দাম পড়বে ৯০ হাজার ৮৬৩ টাকা।

এ ছাড়া সনাতন পদ্ধতির সোনার দাম ৭৫ হাজার ৫৫৯ টাকা নির্ধারণ করা হয়েছে। সোনার দাম কমানো হ‌লেও অপরিবর্তিত রাখা হয়েছে রুপার দাম। ক্যাটাগরি অনুযায়ী, ২২ ক্যারেটে এক ভরি রুপার দাম ২ হাজার ১০০ টাকা, ২১ ক্যারেটের দাম ২ হাজার ৬ টাকা, ১৮ ক্যারেটের দাম ১৭১৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ১ হাজার ২৮৩ টাকা রাখা হয়েছে।

 

সোনালী/ সা