ঢাকা | মে ২১, ২০২৪ - ৮:৩৩ অপরাহ্ন

চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৭ ডিগ্রি

  • আপডেট: Friday, April 26, 2024 - 6:45 pm

অনলাইন ডেস্ক: চুয়াডাঙ্গা জেলায় এ মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার বিকাল ৩টায় চুয়াডাঙ্গা আবহাওয়া অফিস এ তথ্য দিয়েছে। আগের দিন বৃহস্পতিবার তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। টানা প্রায় ১০ দিন ধরে জেলায় তাপমাত্রা বৃদ্ধির কারণে সাধারণ শ্রমজীবী মানুষ বেকায়দায় পড়েছেন। তারা অতি দাবদাহের কারণে মাঠেঘাটে কাজ করতে পারছেন না। বাইরে বেরুলে মনে হচ্ছে তাপে মুখ ও শরীর পুড়ে যাচ্ছে। আগামী আরও কয়েক দিন তাপমাত্রা এ জেলায় বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

জানা যায়, গত শনিবার এ জেলায় সর্বোচ্চ ৪২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এরপর রোববার ৪২ দশমিক ২ ডিগ্রি, সোমবার ৪০ দশমিক ৬ ডিগ্রি, মঙ্গলবার ৩৯ দশমিক ৬ ডিগ্রি ও বুধবার ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল। বৃহস্পতিবার এ জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

চুয়াডাঙ্গা আবহাওয়া পর্যবেক্ষণাগারের ইনচার্জ জামিনুর রহমান জানান, তীব্র তাপপ্রবাহের পর এবার চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বৃষ্টি না হওয়া পর্যন্ত চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকবে। এপ্রিল মাসে স্বাভাবিক বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই। এ সময় জলীয়বাষ্পের আধিক্যের কারণে গরমে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে।

তিনি আরও বলেন, চলমান তাপপ্রবাহের কারণে ভূপৃষ্ঠ চরম উত্তপ্ত যা শীতল করতে বা তাপমাত্রা কমানোর জন্য টানা বৃষ্টির প্রয়োজন।

তিনি জানান, ৩০ এপ্রিল পর্যন্ত তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে। সবাইকে সাবধানে থাকার পরামর্শ দিয়েছে আবহাওয়া অফিস।

 

সোনালী/ সা