ঢাকা | মে ২১, ২০২৪ - ৭:১৯ অপরাহ্ন

গরমে ঘাম এড়াতে যা করবেন

  • আপডেট: Wednesday, April 24, 2024 - 11:10 am

অনলাইন ডেস্ক: সারা দেশে প্রচণ্ড তাপদাহে জীবন ওষ্ঠাগত। গরমের কারণে বাইরে বের হওয়াই মুশকিল। শরীর থেকে রীতিমতো ঘাম ঝড়ছে। অতিরিক্ত ঘামের কারণে দুর্গন্ধ সৃষ্টি হয়। কিছু টিপস মানলে ঘাম বিরম্বনা থেকে রক্ষা পেতে পারেন।

ঘুমানোর আগে অ্যান্টিপারসপিরেন্ট ব্যবহার করা যেতে পারে। অ্যান্টিপারসপিরেন্টের কাজ হচ্ছে ঘাম বের হয় যে গ্রন্থিগুলো দিয়ে, সেগুলোকে আটকে দেওয়া। বাতাস চলাচল করতে পারে এমন কাপড় পরা যেতে পারে। সাদা বা হালকা রঙের পোশাক শরীর ঠান্ডা রাখতে এবং ঘাম কমাতে পারে।

অতিরিক্ত ঘাম থেকে বাঁচতে মসলাদার খাবার এড়িয়ে চলুন। এড়িয়ে চলুন বাড়তি ক্যাফেইন গ্রহণ। ব্যাকটেরিয়া এবং গন্ধ দূর করতে প্রতিদিন সাবান ব্যবহার করুন। অবাঞ্ছিত লোম পরিষ্কার রাখুন।

শরীরের যেসব স্থানে অতিরিক্ত ঘাম হয় সেসব স্থানে পাউডার ব্যবহার করুন। বেকিং সোডা পরিমাণ মতো পানির সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্ট অতিরিক্ত ঘাম ও ঘামের দুর্গন্ধ থেকে মুক্তি দেবে। প্রতিদিন পর্যাপ্ত পানি পান করুন। এতে শরীরের তাপমাত্রা স্বাভাবিক থাকবে ও ঘাম কম হবে। ক্যালসিয়াম সমৃদ্ধ শাকসবজি, ফল, অলিভ অয়েল, বাদাম, ওটস, গ্রিন টি ও মিষ্টি আলু খান খেলে ঘাম কমাতে সাহায্য করে।

 

সোনালী/ সা