ঢাকা | মে ৩০, ২০২৪ - ১২:২২ অপরাহ্ন

গরমে এসির তাপমাত্রা কেমন হওয়া উচিত?

  • আপডেট: Wednesday, April 24, 2024 - 11:08 am

অনলাইন ডেস্ক: এপ্রিলের শুরু থেকেই দেশব্যাপী বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। শুরুতে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ থাকলেও ক্রমেই তা তীব্র থেকে অতি তীব্র হয়ে উঠেছে। আমাদের দেশে গরমকাল মানেই ফ্যান আর এসি। ফ্যান বা এসি ব্যবহারের ক্ষেত্রে সঠিক নিয়ম জানা দরকার।

এসি চালানোর সময় মানুষ ভুলে যায় যে আবহাওয়া অনুযায়ী শরীর যেন প্রয়োজনীয় আরাম পায়। রাতে গভীর ও শান্তির ঘুম চাইলে ঘরের তাপমাত্রা ঠিক রাখতে হবে। আপনি যদি এসির তাপমাত্রা কম রাখেন, তবে এটি আপনার স্বাস্থ্যের ওপর খারাপ প্রভাব ফেলতে পারে। জেনে নেওয়া যাক, রাতে ভালো ঘুমের জন্য এসির তাপমাত্রা ঠিক কত হওয়া উচিত?

এসির তাপমাত্রা কত হওয়া উচিত (ঘুমের জন্য সেরা এসি তাপমাত্রা) এ সম্পর্কে বিশেষজ্ঞরা বলছেন, ১৫ বছরের কম বয়সি শিশুদের ঘরে এসির তাপমাত্রা ২১ ডিগ্রি সেলসিয়াস রাখলে তারা শান্তিতে ঘুমাতে পারবে।

শিশুরা খুব গরমের পাশাপাশি ঠান্ডাও অনুভব করে, এমন অবস্থায় শিশুদের ঘরের তাপমাত্রা যদি ২১ ডিগ্রি হয়, তাহলে তারা আরামে ঘুমায়।

প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে ঘরে এসির আদর্শ তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াস হওয়া উচিত। এই তাপমাত্রায় ঘুম ভালো ও আরামদায়ক ঘুম হয়। এসির তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের নিচে রাখলে অতিরিক্ত ঠাণ্ডায় অসুস্থ হওয়ার আশঙ্কা থাকে।

বয়স্কদের ক্ষেত্রে ঘরে এসির আদর্শ তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াস হওয়া উচিত। বয়স্ক ব্যক্তিরা তুলনামূলকভাবে বেশি ঠান্ডা অনুভব করেন। তাই তাদের ঘরের তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াসের কম হলে তাদের স্বাস্থ্যের অবনতি হতে পারে।

এসি চালানোর সময় অবশ্যই একটি টাইমার সেট করে নিতে হবে। অন্যথায় সকালে অতিরিক্ত ঠান্ডার কারণেও স্বাস্থ্যের অবনতি হতে পারে।

এসির কারণে সকালের দিকে ঘর খুবই ঠান্ডা হয়ে যায়। তাই এমন পরিস্থিতিতে আপনার এসির তাপমাত্রা ঘর অনুযায়ী সেট করেই ঘুমানো উচিত। এক্ষেত্রে টাইমার দিয়ে রাখলে সুবিধা হয়। অহেতুক বেশি ঠান্ডায় ঘুম ভেঙে যাওয়ার ভয়ও থাকে না।

 

সোনালী/ সা