ঢাকা | মে ২৩, ২০২৪ - ১:৫২ পূর্বাহ্ন

প্রার্থীর মৃত্যুতে মহাদেবপুরে চেয়ারম্যান পদে ভোটগ্রহণ স্থগিত

  • আপডেট: Tuesday, April 23, 2024 - 12:19 pm

অনলাইন ডেস্ক:  নওগাঁয় চেয়ারম্যান প্রার্থীর মৃত্যু হওয়ায় মহাদেবপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। সোমবার (২২ এপ্রিল) বিকেলে রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা মো. তারিফুজ্জামান সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে রোববার (২১ এপ্রিল) রাতে মহাদেবপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদের ভোটগ্রহণ স্থগিত করে এক গণবিজ্ঞপ্তি জারি করা হয়।

গণবিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, গত ২১ মার্চ নির্বাচন কমিশন (ইসি) ঘোষিত তফসিল অনুযায়ী মহাদেবপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদের জন্য আটজন প্রার্থীর মনোনয়নপত্র বৈধ হিসেবে ঘোষণা করা হয়। তাদের মধ্যে বৈধভাবে মনোনীত প্রার্থী আহসান হাবীব গত শনিবার (২০ এপ্রিল) রাতে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। বৈধভাবে মনোনীত প্রার্থীর মৃত্যুর কারণে উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা, ২০১৩ এর বিধি ২৩ (১) মোতাবেক মহাদেবপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদের নির্বাচন সংক্রান্ত সব কার্যক্রম স্থগিত করা হলো।

রিটার্নিং কর্মকর্তা মো. তারিফুজ্জামান বলেন, নির্বাচন বিধি অনুযায়ী মহাদেবপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদের ভোটগ্রহণ কার্যক্রম স্থগিত করা হয়েছে। এ বিষয়ে কমিশন পরবর্তীতে সিদ্ধান্ত নিয়ে মহাদেবপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদের জন্য নতুন করে তফসিল ঘোষণা করবে। পূর্ব ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৮ মে মহাদেবপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ভোটগ্রহণ হবে না। তবে ভাইস চেয়ারম্যান পদের ভোটগ্রহণ ওই দিনই অনুষ্ঠিত হবে।

গত ১২ মার্চ সড়ক দুর্ঘটনায় মহাদেবপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আহসান হাবীব গুরুতর আহত হন। এর পর থেকে তিনি রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। গত বৃহস্পতিবার তার শারীরিক অবস্থা খারাপ হলে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে নেওয়া হয়। সেখানেই গত শনিবার রাত সাড়ে ৯টার দিকে তিনি মারা যান।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে- প্রথম ধাপে আগামী ৮মে নওগাঁর চারটি উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এদিকে এই নির্বাচনে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন সোমবার চেয়ারম্যান পদে দুইজন ও ভাইস চেয়ারম্যান পদে দুইজন মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন।

তারা হলেন- ধামইরহাট উপজেলার চেয়ারম্যান প্রার্থী আতাউর রহমান ও শহীদুল ইসলাম, বদলগাছী উপজেলার ভাইস চেয়ারম্যান প্রার্থী জাহাঙ্গীর আলম এবং মহাদেবপুর উপজেলার ভাইস চেয়ারম্যান প্রার্থী রফিকুল ইসলাম। আজ মঙ্গলবার প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেওয়া হবে। এরপর প্রচারে নামবেন প্রার্থীরা। এর আগে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিনে বদলগাছী, মহাদেবপুর, ধামইরহাট, পত্নীতলা উপজেলার চেয়ারম্যান পদে ২৫ জন, ভাইস চেয়ারম্যান পদে ২০ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১৪ জন মনোনয়নপত্র দাখিল করেন।

 

সোনালী/ সা