ঢাকা | মে ৩০, ২০২৪ - ১:২০ অপরাহ্ন

প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ঢাকায় শিল্পোৎসব

  • আপডেট: Monday, April 22, 2024 - 11:22 am

অনলাইন ডেস্ক: অভিনেতাদের কেউ শারীরিক প্রতিবন্ধী; কেউ বাক ও শ্রবণপ্রতিবন্ধী, দৃষ্টিপ্রতিবন্ধীও রয়েছেন কেউ। তবে এক দশকের শিল্পচর্চায় নিজেদের শাণিত করে তারা এখন পুরোদস্তুর পেশাদার অভিনেতা।  সৃষ্টিশীলতা উদ্যাপনে জীবনের বহুমুখিতা বিকাশের উন্মুখ সেই শিল্পীদের অভিনীত ১০টি নাটক নিয়ে ঢাকায় শুরু হতে যাচ্ছে দুদিনব্যাপী আন্তর্জাতিক প্রতিবন্ধী শিল্প উৎসব।

শুধু নাটক নয়, প্রথমবারের মতো আয়োজিত এমন উৎসবে প্রতিবন্ধী শিল্পীদের উৎপাদিত নানা শিল্প পণ্যের সমাহার থাকবে।
নানা শারীরিক কসরতে এই অদম্য অভিনেতারা ফুটিয়ে তুলবেন শিল্পের নানা আঙ্গিক। উৎসবে প্রতিবন্ধী বিষয়ক সেমিনারও থাকছে। শুক্রবার বিকালে রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় এ উৎসবের উদ্বোধন করবেন সমাজকল্যাণমন্ত্রী দীপু মনি।

রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলনে এ আয়োজনের বিস্তারিত তুলে ধরে ঢাকা থিয়েটার ও ব্রিটিশ কাউন্সিল। এতে লিখিত বক্তব্য পাঠ করেন ঢাকা থিয়েটারের কর্ণধার ও উৎসব পরিচালক নাসির উদ্দীন ইউসুফ। তার সঙ্গে ছিলেন ব্রিটিশ কাউন্সিলের প্রোগ্রাম ডিরেক্টর ডেভিড নক্স, আইআরডির প্রধান নির্বাহী সাইদ আহমেদ। শুক্রবার উদ্বোধনী দিনে ৫টি, শনিবার আরও ৫টি নাটক মঞ্চস্থ হবে জাতীয় নাট্যশালার মূল হলে।

শুক্র ও শনিবার শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে ও জাতীয় চিত্রশালার মিলনায়তনে প্রতিবন্ধিতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হবে। ২৭ এপ্রিল উৎসবের সমাপনীতে বিশেষ অতিথি থাকবেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত, সংস্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান।

 

সোনালী/ সা