ঢাকা | মে ২৪, ২০২৪ - ৬:৪১ পূর্বাহ্ন

পাসওয়ার্ড সুরক্ষিত রাখতে কী করতে হবে?

  • আপডেট: Thursday, April 18, 2024 - 12:45 pm

অনলাইন ডেস্ক: সাইবার হামলা থেকে রক্ষা পেতে সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাকাউন্টের পাশাপাশি ই-মেইল এবং কম্পিউটারের জন্য আমরা সবাই একাধিক পাসওয়ার্ড ব্যবহার করে থাকি। কিন্তু দুর্বল পাসওয়ার্ড ব্যবহার করলে সাইবার অপরাধীরা সহজেই অ্যাকাউন্ট হ্যাক করে ব্যক্তিগত বা গুরুত্বপূর্ণ তথ্য চুরি করতে পারে। এমনকি তথ্য চুরির পর সেগুলো আবার ব্যবহারের সুযোগ দিতে অর্থও দাবি করে তারা। তাই অনলাইনে নিরাপদ থাকতে ই-মেইল, সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাকাউন্টগুলোতে অবশ্যই শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। কিছু কৌশল অবলম্বন করে পাসওয়ার্ড শক্তিশালী ও নিরাপদ রাখা যায়।

অ্যাকাউন্টের নিরাপত্তা জোরদার করতে কমপক্ষে আট অক্ষরের পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। পাসওয়ার্ড যত বড় হবে, ততই নিরাপদ। তবে নিজের প্রিয়জন বা পছন্দের জীবজন্তু বা বস্তুর নামের সমন্বয়ে পাসওয়ার্ড দেওয়া যাবে না। পাসওয়ার্ডে অবশ্যই ছোট-বড় অক্ষরের পাশাপাশি একাধিক সংখ্যা ও চিহ্ন ব্যবহার করতে হবে। শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহারের পাশাপাশি অ্যাকাউন্টের নিরাপত্তায় অবশ্যই দুই স্তরের নিরাপত্তাব্যবস্থা (টু ফ্যাক্টর অথেন্টিফিকেশন) ব্যবহার করা উচিত।

পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার

একাধিক সংখ্যা ও চিহ্ন ব্যবহার করে আট অক্ষরের পাসওয়ার্ড তৈরির পর সেগুলো সাধারণত জটিল ও দুর্বোধ্য হয়ে পড়ে। ফলে অনেকেই পাসওয়ার্ড মনে রাখতে পারেন না। এ ক্ষেত্রে পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করা যেতে পারে। বিভিন্ন ওয়েবসাইট কিংবা অ্যাপে দ্রুত প্রবেশের সুযোগ করে দিতে ব্যবহারকারীদের পাসওয়ার্ডগুলো সংরক্ষণ করে থাকে পাসওয়ার্ড ম্যানেজার। ফলে কম্পিউটার বা ফোনে সফটওয়্যারটি নামানো থাকলে বারবার পাসওয়ার্ড লেখার ঝামেলা থেকে মুক্তি পাওয়া যায়।

পাসওয়ার্ড খাতায় লিখে রাখুন

অনেকেই সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাকাউন্টসহ ই-মেইলের পাসওয়ার্ড কম্পিউটারের ওয়ার্ড ফাইলে সংরক্ষণ করেন। এটা মোটেই ঠিক নয়। কারণ, কোনো কারণে সাইবার হামলা চালিয়ে কম্পিউটারের তথ্য চুরি হলে পাসওয়ার্ডগুলো সাইবার অপরাধীদের কাছে চলে যেতে পারে। ফলে পাসওয়ার্ডগুলো কাজে লাগিয়ে যে কারও সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাকাউন্ট এবং ই-মেইল অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নিতে পারে তারা। তাই নিরাপদ থাকতে খাতায় বা কাগজে পাসওয়ার্ড লিখে ঘরে নিরাপদ জায়গায় সংরক্ষণ করতে হবে।

পাসওয়ার্ডে কিছু শব্দ ও অক্ষর না লেখাই ভালো

সহজে মনে রাখার জন্য সাধারণ মানের পাসওয়ার্ড ব্যবহার করেন অনেকেই। যেমন password বা mypassword। আবার অনেকে ১২৩৪৫ অক্ষরের মাধ্যমে পাসওয়ার্ড তৈরি করেন। সহজ হওয়ায় একই রকম পাসওয়ার্ড ব্যবহারকারীর সংখ্যাও কম নয়। ফলে পাসওয়ার্ডগুলো সহজেই হ্যাক করা যায়। ফলে এ ধরনের সহজ পাসওয়ার্ড ব্যবহার না করাই ভালো।

একই পাসওয়ার্ড সব অ্যাকাউন্টে নয়

অনেকেই সহজে মনে রাখার জন্য সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাকাউন্টের পাশাপাশি এক বা একাধিক ই-মেইল অ্যাকাউন্টে একই পাসওয়ার্ড ব্যবহার করেন, যা মোটেও ঠিক নয়। কারণ, একটি অ্যাকাউন্ট হ্যাকড হলে অন্য অ্যাকাউন্টের নিরাপত্তাও ঝুঁকিতে পড়বে।

পাসওয়ার্ড হ্যাকড হয়েছে কি না, পরীক্ষা করুন

অনেক সময় সাইবার হামলা চালিয়ে ব্যবহারকারীদের তথ্য চুরি করলেও অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ গ্রহণ করে না সাইবার অপরাধীরা। ফলে ব্যবহারকারীরাও বুঝতে পারেন না তাঁদের পাসওয়ার্ড নিরাপদ আছে, না নেই। তাই গুগলের পাসওয়ার্ড চেকআপ এবং মজিলার ফায়ারফক্স মনিটর সুবিধা কাজে লাগিয়ে নিয়মিত অ্যাকাউন্টের পাসওয়ার্ড নিরাপদ আছে কি না, তা পরীক্ষা করতে হবে।

কিছুদিন পরপর পাসওয়ার্ড পরিবর্তনে সাবধান থাকতে হবে

অনেক নিরাপত্তাবিশেষজ্ঞই অ্যাকাউন্টের নিরাপত্তায় কিছুদিন পরপর পাসওয়ার্ড পরিবর্তনের পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু মাইক্রোসফট বলছে উল্টো কথা। প্রতিষ্ঠানটির নিরাপত্তাবিশেষজ্ঞদের মতে, কিছুদিন পরপর নিয়মিত পাসওয়ার্ড পরিবর্তনের কারণে ব্যবহারকারীরা নিজেদের অজান্তেই কোনো একসময় দুর্বল পাসওয়ার্ড ব্যবহার করেন। ফলে সাইবার হামলার শঙ্কায় থাকেন তাঁরা।

সোনালী/ সা