ঢাকা | মে ৩০, ২০২৪ - ১০:০৪ পূর্বাহ্ন

ছেলেদের যৌন সহিংসতা প্রতিরোধে পবায় কমিউনিটি সংলাপ

  • আপডেট: Tuesday, April 16, 2024 - 9:00 pm

স্টাফ রিপোর্টার: মঙ্গলবার পবা উপজেলার হরিপুর ইউনিয়ন পরিষদ মিলনায়তনে ব্লু আমব্রেলা দিবস পালন উপলক্ষে ছেলেদের ওপর যৌন সহিংসতা প্রতিরোধে কমিউনিটি সংলাপের আয়োজন করা হয়।

আন্তর্জাতিক জোট ফ্যামিলি ফর এভরি চাইল্ড এর সহযোগিতায় উন্নয়ন সংগঠন এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি এর আয়োজন করে।

ছেলেদের ওপর যৌন নির্যাতন, লাঞ্ছনা এবং শোষণ থেকে কীভাবে সুরক্ষা নিশ্চিত করা যায়, একই সাথে একটি ইতিবাচক মনোভাব নিয়ে সমাজ বিনির্মাণ করা যায় তার লক্ষ্যেই ব্লু আমব্রেলা দিবসে এই সংলাপের আয়োজন বলে জানান আয়োজক প্রতিষ্ঠান।

ব্লু আমব্রেলা বা নীল ছাতা দিবসে ছেলেদের প্রতি আরও গভীর মনোযোগ ও সুরক্ষা দেয়ার জন্য বিশ্বব্যাপী সামাজিক আন্দোলনে যোগ দেয়ার আহ্বান জানিয়েছেন ফ্যামিলি ফর এভরি চাইল্ড। এরই প্রেক্ষিত বিবেচনায় ২০২৪ এ প্রচারাভিযানের মূল বার্তা ছড়িয়ে দেয়ার অনুরোধ করেন।

প্রতিটি শিশুর প্রয়োজনীয়তার প্রতি মনোযোগ আকর্ষণের জন্য প্রাপ্তবয়স্কদের প্রতি অনুরোধ, ছেলেদের প্রতি গভীর মনোযোগ রাখার উদাত্ত আহ্বান জানান। পাশাপাশি ছেলেরাও মেয়েদের পাশাপাশি যৌন নির্যাতনের শিকার হতে পারেন বিষয়টিও সকলের সামনে তুলে ধরা হয়।

অনলাইনে শিশুদের সুরক্ষার প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং নির্যাতন রোধের জন্য অ্যাডভোকেসি পরিচালনার ওপর জোর দেয়া হয়।

প্রকল্প সমন্বয়কারী সুব্রত কুমার পালের সঞ্চালনায় সংলাপে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হরিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বজলে রেজবী আল হাসান মুঞ্জিল, দৈনিক সোনালী সংবাদের সিনিয়র রিপোর্টার কাজী নাজমুল ইসলাম, শিক্ষক আখতারুল ইসলাম।

সংলাপে যৌন সহিংসতা দ্বারা প্রভাবিত ছেলেদের সুরক্ষায় সামাজিক নিয়মের মধ্যদিয়ে কীভাবে অধিকতর যত্ন নেয়া যায় এবং যৌন সহিংসতায় নির্যাতিত ছেলেরা যাতে সঙ্কট কাটিয়ে বেড়ে উঠতে পারে তা নিশ্চিতে কমিউনিটির সাধারণ মানুষের ভূমিকা গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন অংশগ্রহণকারীরা।

সোনালী/জেআর