ঢাকা | মে ২৪, ২০২৪ - ৬:৩৩ পূর্বাহ্ন

ঈদে বিফ কষা মাংসের রেসিপি

  • আপডেট: Wednesday, April 10, 2024 - 12:21 pm

অনলাইন ডেস্ক: দীর্ঘ এক মাস সাওম বা রোজা পালন শেষে বাংলাদেশের ধর্মপ্রাণ মুসলমানরা আগামীকাল বৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতর পালন করবেন। সারা দেশের মুসলমানদের জন্য আগামীকাল একটি আনন্দের দিন। ঈদুল ফিতরে ঈদগাহে যাওয়ার আগে মিষ্টি জাতীয় খাবার সেমাই, খেজুর ইত্যাদি খাওয়া সুন্নত। ঈদের নামাজ শেষে সাদা পোলাও, চিকেন বিরিয়ানি,  খিচুড়ির সঙ্গে পরিবেশন করতে পারেন ঝাল করে রান্না করা গরুর কষা মাংস। ভুনা স্টাইলে রান্না করা এই মাংস খেতে হয় দারুণ।

যেভাবে প্রস্তুত করবেন-

মাংস মাখার জন্য একটি মসলা তৈরি করে নিন প্রথমে। এজন্য ১/৩ কাপ টক দইয়ের সঙ্গে মেশান দেড় টেবিল চামচ আদা বাটা, দেড় টেবিল চামচ রসুন বাটা, স্বাদ মতো মরিচের গুঁড়া, ২ চা চামচ হলুদের গুঁড়া, দেড় চা চামচ জিরার গুঁড়া, ১ চা চামচ বাদাম বাটা, ১ চা চামচ চিলি ফ্লেকস, ২ টেবিল চামচ সরিষার তেল, ২ টেবিল চামচ টমেটো সস ও স্বাদ মতো লবণ দিয়ে মেখে নিন সবকিছু। এই মসলার সঙ্গে মেশান ১ কেজি গরুর মাংস। মাংস ম্যারিনেট করে রাখুন কিছুক্ষণ।

রান্নার জন্য চুলায় হাঁড়ি বসিয়ে নিন। ১/৩ কাপ তেল গরম করে আস্ত গরম মসলা ভেজে নিন। ১ কাপ পেঁয়াজ কুচি দিয়ে হালকা লালচে ভাজুন। মসলা মাখা মাংস দিয়ে ৫/৭ মিনিটের মতো কষিয়ে নিন। ঢাকনা দিয়ে ঢেকে মাঝারি আঁচে ১০ মিনিট রান্না করুন। এরই মধ্যে মাংস থেকে পানি বের হবে। নেড়েচেড়ে আবারও ঢেকে দিন।

এই পর্যায়ে চুলার আঁচ কমিয়ে দিন। সময় নিয়ে সেদ্ধ করুন মাংস। প্রয়োজনে পানি দিন আরও। তবে চেষ্টা করবেন কম পানি দিতে। মাংস সেদ্ধ হয়ে গেলে ১ চা চামচ গরম মসলার গুঁড়া ও কয়েকটি আস্ত কাঁচা মরিচ দিয়ে ৫ মিনিট দমে রাখুন। এরপর চুলা থেকে নামিয়ে পরিবেশন করুন।

 

সোনালী/ সা