ঢাকা | মে ২০, ২০২৪ - ৫:১১ পূর্বাহ্ন

পুঠিয়ায় অবৈধ ডায়াগনস্টিক ক্লিনিকের ছড়াছড়ি

  • আপডেট: Sunday, April 7, 2024 - 11:15 pm

স্টাফ রিপোর্টার: দেশের আনাচে-কানাচে গড়ে ওঠা সব ধরনের অবৈধ বেসরকারি হাসপাতাল ক্লিনিক ডায়াগনস্টিক সেন্টার বন্ধ করার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। কিন্তু রাজশাহীর পুঠিয়ায় অবৈধ ক্লিনিক ডায়াগনস্টিকের ছড়াছড়ি। এখানে সরকারি নিয়ম অমান্য করে ব্যাঙের ছাতার মতো অর্ধশতাধিক ডায়াগনস্টিক সেন্টার গজিয়ে উঠেছে। এদের বেশিরভাগে সরকারি প্রতিষ্ঠান থেকে পাশকৃত অভিজ্ঞ কোনো টেকনোলজিস্ট নেই। ডায়াগনস্টিকগুলো থেকে ভুয়া পরীক্ষা-নিরীক্ষার রিপোর্ট দেওয়ার অভিযোগ উঠেছে।

নামপ্রকাশে অনিচ্ছুক একাধিক বেসরকারি ক্লিনিক, ডায়াগনস্টিক মালিক বলছেন, শুধু জেলা সিভিল সার্জন অফিসের সঙ্গে সমঝোতা করে তারা অবৈধ ক্লিনিক ডায়াগনস্টিকগুলো চালাচ্ছেন। উপজেলাজুড়ে যত্রতত্র গড়ে ওঠার ডায়াগনস্টিকগুলো থেকে ভুয়া পরীক্ষা-নিরীক্ষার রিপোর্ট দেওয়ার একাধিক অভিযোগ রয়েছে।

পুঠিয়া দুর্গাপুর চারঘাট তিন উপজেলার ক্লিনিক, ডায়াগনস্টিক মালিক সমিতির সভাপতি আ. রহমান বলেন, উপজেলায় ১৩টি ক্লিনিক, ১৮টি বৈধ ডায়াগনস্টিক রয়েছে। বাকি ডায়াগনস্টিকগুলোর সঙ্গে আমাদের সমিতির কোনো সঙ্গে সম্পর্ক নেই। কিভাবে অবৈধভাবে এগুলো চালাচ্ছেন তা আমাদের জানা নেই। তবে এদের কারণে আমরা যারা বৈধ ব্যবসা করছি তাদের ব্যাপক ক্ষতি হচ্ছে।

এ ব্যাপারে  রাজশাহী  সিভিল সার্জন ডা. আবু সাঈদ মোহাম্মদ ফারুক বলেন, অবৈধ ক্লিনিক ডায়াগনস্টিক আছে কিনা তা বলতে পারব না। তবে নতুন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রীর নির্দেশের আলোকে অবৈধ ক্লিনিক ডায়াগনস্টিক সেন্টারগুলোর তালিকা তৈরি করা হচ্ছে। তারপর ব্যবস্থা গ্রহণ করা হবে।

সোনালী/ সা