ঢাকা | মে ২৭, ২০২৪ - ৩:১২ পূর্বাহ্ন

রাজশাহীতে প্রচণ্ড রোদ-গরমে অবস্থা কাহিল

  • আপডেট: Friday, April 5, 2024 - 9:00 pm

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে প্রচণ্ড রোদ আর গরমে সাধারণ মানুষের অবস্থা কাহিল হয়ে পড়েছে। তীব্র রোদে তেতে উঠেছে পদ্মাপাড়ের রাজশাহী। বাতাসে যেন আগুনের হল্কা বইছে। গরমের কারণে দুপুরের পর শহরের প্রধান সড়কগুলো ফাঁকা হয়ে যাচ্ছে। ক্লান্ত শরীরে গাছের ছায়ায় বসে থাকছেন শ্রমজীবী মানুষ।

রিকশাচালকরা প্রচণ্ড এই রোদ উপেক্ষা করেই রিকশা চালাতে বাধ্য হচ্ছেন। সবমিলে হাঁপিয়ে উঠেছেন রাজশাহীর মানুষ। হাঁসফাঁস অবস্থা প্রাণিকুলের। আবহাওয়া অফিস জানিয়েছে, রাজশাহীর ওপর দিয়ে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। শুক্রবার বিকেল ৩টায় রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮.৮ ডিগ্রি সেলসিয়াস।

এর আগে বৃহস্পতিবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস। চলতি মৌসুমে এটিই রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা। কয়েক দিন ধরেই দেশের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা বিরাজ করছে রাজশাহীতে। আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, চলমান আবহাওয়া আরও কয়েক দিন পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এই সময়ের মধ্যে রাজশাহী অঞ্চলে বৃষ্টি হওয়ার সম্ভাবনা তেমন নেই। তবে কালবৈশাখী বয়ে যাওয়ার আশঙ্কার কথা জানানো হয়েছে।

আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, মূলত দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে তাকে মৃদু তাপপ্রবাহ বলা হয়। আর তাপমাত্রা ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে মাঝারি তাপপ্রবাহ বলা হয়। এ ছাড়া ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ হিসেবে ধরা হয়। আর ৪২ ডিগ্রি সেলসিয়াসের ওপর উঠলেই অতি তীব্র তাপপ্রবাহ হিসেবে বিবেচনা করা হয়। সে হিসাবে এ বছর মৌসুমের শুরুতেই মাঝারি তাপপ্রবাহ শুরু হয়েছে রাজশাহী অঞ্চলে।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের পর্যবেক্ষক গাউসুজ্জামান জামান বলেন, রাজশাহী অঞ্চলে মাঝারি তাপপ্রবাহ আরও কয়েক দিন থাকতে পারে এবং সেটি আরও বাড়তে পারে। এছাড়া রাতের তাপমাত্রাও কিছুটা কমতে পারে। এছাড়াও চলতি মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, চলতি মাসে ৬টি তাপপ্রবাহের শঙ্কা রয়েছে। এর মধ্যে একটি হতে পারে অতি তীব্র। এতে তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, আজ শনিবার সন্ধ্যা মধ্যে শুক্রবার খুলনা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

এ সময় দেশের অন্যান্য জায়গায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। আবহাওয়া অধিদপ্তর আরও জানায়, শনিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

সোনালী/জেআর