ঢাকা | এপ্রিল ১৪, ২০২৪ - ১০:৪০ অপরাহ্ন

রাজশাহীতে গত ৩ মাসে ৫৪ নারী ও শিশু নির্যাতন

  • আপডেট: Thursday, April 4, 2024 - 12:15 pm

স্টাফ রিপোর্টার: জানুয়ারি-মার্চ ২০২৪ বিগত ৩ মাসে রাজশাহী বিভাগে মোট ৫৪ নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে। এর মধ্যে নারী নির্যাতনের ঘটনা ৪৩টি ও শিশু নির্যাতনের ঘটনা ১১টি।

বেসরকারি মানবাধিকার প্রতিষ্ঠান অ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট (এসিডি) জানুয়ারি থেকে মার্চ ২০২৪ এর ১০টি জাতীয় ও স্থানীয় দৈনিক পত্রিকার নারী ও শিশুর প্রতি সংহিসতার খবর বিশ্লেষণ করে এই প্রতিবেদন প্রণয়ন করেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনে দেখা যায়, রাজশাহীতে মার্চ মাসে ১৩, ফেব্রুয়ারি মাসে ১৬ এবং মার্চ মাসে ২৫ টি নারী নির্যাতনের ঘটনা ঘটেছে। রাজশাহী জেলায় ১৩টি এবং বগুড়া, নাটোর, সিরাজগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ, জয়পুরহাট, বগুড়া এবং পাবনায় ৪১টি ঘটনা সংঘটিত হয়েছে বলে সংবাদপত্রের তথ্য বিশ্লেষণে দেখা গেছে।

এসব ঘটনার মধ্যে অপহরণ ৭টি, ধর্ষণ ১১টি, আত্মহত্যা ৭টি, হত্যা ৬টি, ফেসবুকে পরিচয় অবশেষে হত্যা-১টি, সম্পত্তির কারণে হত্যা ২টি, আত্মহত্যার চেষ্টা ২টি, যৌন হয়রানির ৫টি, পারিবারিক সহিংসতা ফলে ৪টি, নিখোঁজ ও অন্ত:সত্ত্বা নারী নির্যাতন ১টি, বিষপানে আত্নহত্যা-১টি, বিয়ের জন্য চাপ ও প্রেমঘটিত কারণে ১টি নারী নির্যাতন ও পারিবারিক সহিংসতা ও ৪টি এবং তল্লাশির নামে ১টি নারী নির্যাতনের ঘটনা ঘটেছে বলে গণমাধ্যম সূত্রে পাওয়া গেছে।

এই ক্ষেত্রে দেখা যায় ২৮টি ঘটনায় যথাসময়ে সংশ্লিষ্ট থানায় মামলা দায়ের করা হয়েছে, অন্যান্য ক্ষেত্রে মামলা করার প্রক্রিয়া চলমান রয়েছে।

 

সোনালী/ সা