ঢাকা | এপ্রিল ১৯, ২০২৪ - ৮:৪৬ পূর্বাহ্ন

আর্থিক প্রতিষ্ঠানে ঋণের সুদ সাড়ে ১৫ শতাংশ

  • আপডেট: Thursday, April 4, 2024 - 2:09 pm

অনলাইন ডেস্ক: ব্যাংকের ক্ষেত্রে শুধু ঋণে সর্বোচ্চ সীমা থাকলেও ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানে আমানত সংগ্রহেও সুদহারের একটা সর্বোচ্চ সীমা দেওয়া আছে। এসব প্রতিষ্ঠান স্মার্টের সঙ্গে সর্বোচ্চ ২ শতাংশ সুদ যোগ করে আমানত সংগ্রহ করতে পারবে।

‘স্মার্ট’ রেটের সঙ্গে সর্বোচ্চ ৫ শতাংশ সুদ যোগ করে ঋণ দিতে পারবে ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান এনবিএফআই। সে হিসাবে এপ্রিলে তাদের সর্বোচ্চ ঋণের সুদহার হবে ১৫ দশমিক ৫৫ শতাংশ এবং আমানতে ১২ দশমিক ৫৫ শতাংশ, যা ফেব্রয়ারিতে ছিল ১৫ দশমিক ১১ শতাংশ এবং আমানতে ১২ দশমিক ১১ শতাংশ। বুধবার এক প্রজ্ঞাপনে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এখন যে পদ্ধতির ওপর ভিত্তি করে ঋণের সুদহার নির্ধারিত হচ্ছে, তা হলো ‘এসএমএআরটি’ বা ‘স্মার্ট’ তথা সিক্স মান্থ মুভিং এভারেজ রেট অব ট্রেজারি বিল। প্রতিমাসের শুরুতে এই হার জানিয়ে দেয় বাংলাদেশ ব্যাংক।

চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে ১৮২ দিন মেয়াদি ট্রেজারি বিলের ছয় মাসের গড় সুদহার (স্মার্ট রেট) ছিল ৭ দশমিক ১০, আগস্টে ৭ দশমিক ১৪ এবং সেপ্টেম্বরে বেড়ে হয় ৭ দশমিক ২০ শতাংশ। অক্টোবরে ৭ দশমিক ৪৩, নভেম্বরে ৭ দশমিক ৭২, ডিসেম্বরে ৮ দশমিক ১৪, জানুয়ারিতে ৮ দশমিক ৬৮, ফেব্র“য়ারিতে ৯ দশমিক ৬১ এবং সবশেষ মার্চে স্মার্ট রেট বেড়ে দাঁড়িয়েছে ১০ দশমিক ৫৫ শতাংশে।

 

সোনালী/ সা