ঢাকা | এপ্রিল ১৮, ২০২৪ - ৪:০১ পূর্বাহ্ন

মস্কো হামলায় জড়িত ৯ সন্দেহভাজনকে আটক করলো তাজিকিস্তান

  • আপডেট: Saturday, March 30, 2024 - 12:10 pm

অনলাইন ডেস্ক: মস্কোতে কনসার্ট হলে বন্দুক হামলায় জড়িত সন্দেহে নয় জনকে আটক করেছে তাজিকিস্তান। চলতি সপ্তাহেই তাদের আটক করা হয়েছে। ধারণা করা হচ্ছে, আটককৃতদের সঙ্গে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সম্পর্ক রয়েছে। তাজিকিস্তানের একটি নিরাপত্তা সূত্রের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা শুক্রবার (২৯ মার্চ) এসব তথ্য জানায়।

গত শুক্রবার (২২ মার্চ) রাত ৮টার দিকে মস্কোর ক্রোকাস সিটি কনসার্ট হলে হামলা চালায় একদল বন্দুকধারী। এতে অন্তত ১৪৩ জন নিহত হন। আহত হন আরও শতাধিক। ওই হামলার ঘটনার দায় স্বীকার করেছিল আইএস। মূলত জঙ্গিগোষ্ঠীটির আফগান শাখা ইসলামিক স্টেট খোরাসান (আইএসআইএস-কে) ওই হামলা চালিয়েছিল

২০ বছরের মধ্যে রাশিয়ায় প্রাণঘাতী এই হামলার পেছনে সন্দেহভাজন ৪ বন্দুকধারী তাজিক নাগরিক। অন্য ৭ সন্দেহভাজনের সঙ্গে এদেরকেও গ্রেফতার করা হয়। সাত সন্দেহভাজনের মধ্যেও কয়েকজন তাজিকিস্তানের।

সূত্র জানায়, তাজিকিস্তানের রাষ্ট্রীয় নিরাপত্তা কমিটি সোমবার (২৫ মার্চ) ভাকদাত নগরীতে ৯ জনকে আটক করেছে। তারা এখন রাজধানী দুশানবে-তে আছে। তবে এ ব্যাপারে বিস্তারিত আর কিছু জানায়নি তাজিক সরকার।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দাবি, কনসার্ট হলে বন্দুক হামলা ও বোমা বিস্ফোরণের ঘটনায় জড়িত অপরাধীদের সঙ্গে ইউক্রেনের যোগাযোগ ছিল এবং হামলার পর বন্দুকধারীরা ইউক্রেনেই পালিয়ে যাওয়ার চেষ্টা করেছিলেন।

অন্যদিকে, বৃহস্পতিবার (২৮ মার্চ) রুশ তদন্তকারীরা জানিয়েছেন, তারা কনসার্ট হলে চালানো হামলায় বন্দুকধারীদের সঙ্গে ইউক্রেইনীয়দের যুক্ত থাকার প্রমাণ পেয়েছেন। তবে রাশিয়ার এমন দাবি প্রত্যাখ্যান করেছে ইউক্রেন।

তাজিকিস্তান রাশিয়ার নেতৃত্বাধীন নিরাপত্তা ব্লকের সদস্যদেশ। সেদেশে রাশিয়ার সামরিক ঘাঁটি রয়েছে। তাজিকিস্তানের প্রায় প্রতিটি পরিবারেরই এক বা একাধিক সদস্য কাজের জন্য রাশিয়ায় পাড়ি দেন। মধ্য এশিয়ার ক্ষুদ্র ও দরিদ্র এ দেশের অর্থনীতির জন্য তাজিক অভিবাসীদের পাঠানো অর্থ খুবই গুরুত্বপূর্ণ।

সোনালী/ সা