ঢাকা | এপ্রিল ২০, ২০২৪ - ৭:৪৯ পূর্বাহ্ন

দুর্ভিক্ষের মুখে গাজা, ইসরাইলকে ফের অস্ত্র সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

  • আপডেট: Saturday, March 30, 2024 - 1:18 pm

অনলাইন ডেস্ক: ফিলিস্তিনের গাজায় হামলা অব্যাহত রাখতে দখলদার ইসরাইলকে আবারও অস্ত্র সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র। নতুন এই প্যাকেজে দুই হাজার পাউন্ডের বেশি বোমা ও ২৫টি এফ-থার্টি ফাইভ/এ যুদ্ধবিমান সরবরাহের অনুমোদন দিয়েছে বাইডেন প্রশাসন। শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ।

তবে অস্ত্র সরবরাহের বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে হোয়াইট হাউস এবং ওয়াশিংটনে ইসরাইলি দূতাবাস এদিকে ফিলিস্তিনের গাজা উপত্যকার অন্তত কিছু এলাকায় দুর্ভিক্ষ চলছে বলে স্বীকার করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দফতরের এক ঊর্ধ্বতন কর্মকর্তা শুক্রবার এই তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ইসরাইলি অবরোধের কারণে ত্রাণবাহিনী ট্রাকের প্রবেশে বাধা ঘনবসতিপূর্ণ ছিটমহলে আরও সাহায্য পাওয়ার ব্যাপারে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, আমরা যেমন আত্মবিশ্বাসের সঙ্গে বলতে পারি, দক্ষিণ ও মধ্য গাজায় দুর্ভিক্ষের চরম ঝুঁকি রয়েছে। উত্তর গাজায় এর ঝুঁকি ও উপস্থিতি উভয়ই রয়েছে। সম্ভবত অন্তত কিছু অঞ্চলে দুর্ভিক্ষ রয়েছে।

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় নির্বিচারে আগ্রাসন চালাচ্ছে ইসরাইলি বাহিনী। হামলার শুরু থেকেই ইসরাইল অস্ত্র সরবরাহ করে আসছে যুক্তরাষ্ট্র। এ হামলায় সাড়ে ৩২ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে বেশিরভাগই নারী ও শিশু। আহত হয়েছেন প্রায় ৭৫ হাজার মানুষ। এ ছাড়া গাজার ২৩ লাখ বাসিন্দার অধিকাংশই বাস্তুচ্যুত।

 

সোনালী/ সা