ঢাকা | এপ্রিল ২১, ২০২৪ - ৭:৪৮ পূর্বাহ্ন

খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়ল

  • আপডেট: Thursday, March 28, 2024 - 12:29 pm

অনলাইন ডেস্ক: বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরও ছয় মাস বাড়ানো হয়েছে। এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্প্রতি প্রজ্ঞাপন জারি করেছে। প্রজ্ঞাপনে জানানো হয়, বর্ধিত মেয়াদকালে খালেদা জিয়ার বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। এ নিয়ে দণ্ডপ্রাপ্ত খালেদা জিয়ার মুক্তির মেয়াদ নির্বাহী আদেশে আটবারের মতো বাড়ানো হলো।

এ সংক্রান্ত ফাইলে আইন মন্ত্রণালয়ের অভিমত ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনের পর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়, সরকারের নির্বাহী আদেশে আগের মতো দুই শর্তে (বর্ধিত মেয়াদের মধ্যে বিদেশে যেতে পারবেন না ও ঢাকায় থেকে চিকিৎসা নেওয়া) খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরও ছয় মাস বাড়িয়ে দেওয়া হয়েছে। সাজাপ্রাপ্ত কয়েদি খালেদা জিয়ার মুক্তির বিষয়ে দাখিলকৃত আবেদন এবং আইন ও বিচার বিভাগের আইনগত মতামতের আলোকে ‘দ্য কোড অব ক্রিমিনাল প্রসিডিউর’ এর ধারা-৪০১(১) এ দেওয়া ক্ষমতাবলে দুটি শর্তে (ঢাকাস্থ নিজ বাসায় থেকে চিকিৎসা ও দেশের বাইরে যেতে পারবেন না) তার (খালেদা জিয়ার) দণ্ডাদেশ ২৫ মার্চ থেকে ছয় মাসের জন্য স্থগিত করা হলো। প্রজ্ঞাপনের আগেই আইনমন্ত্রী আনিসুল হক খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়ানোর কথা জানিয়েছিলেন।

দুর্নীতির দুই মামলায় সাজাপ্রাপ্ত খালেদা জিয়াকে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি কারাগারে নেওয়া হয়। দুই বছরের বেশি সময় তিনি কারাগারে ছিলেন। ২০২০ সালের ২৫ মার্চ নির্বাহী আদেশে খালেদা জিয়ার সাজা স্থগিত করে শর্তসাপেক্ষে বাসায় থাকার অনুমতি দেওয়া হয়। এরপর ছয় মাস পর পর খালেদা জিয়ার স্বজনদের আবেদনের পরিপ্রেক্ষিতে সাজা স্থগিত করে মুক্তির মেয়াদ বাড়াচ্ছে সরকার।

 

সোনালী/ সা