ঢাকা | এপ্রিল ২০, ২০২৪ - ৭:০৩ পূর্বাহ্ন

নারী শিক্ষার্থীকে হেনস্তা: রাবির সেই শিক্ষককে অব্যাহতি

  • আপডেট: Tuesday, March 12, 2024 - 8:32 pm

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক: শ্রেণিকক্ষে ছাত্রীদের হিজাব-নিকাব খুলতে বাধ্য করা ও কয়েকজন শিক্ষার্থীকে মেসেঞ্জারে ‘অপ্রীতিকর বার্তা’ পাঠিয়ে হেনস্তা করা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সেই শিক্ষককে একাডেমিক কার্যক্রম থেকে পাঁচ বছরের জন্য অব্যাহতির সুপারিশ করেছে বিভাগের একাডেমিক কমিটি।

মঙ্গলবার (১২ মার্চ) বিকেলে বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের সভাপতি অধ্যাপক মোহা. আশরাফ উজ জামান এ তথ্য নিশ্চিত করেন। অব্যাহতির সুপারিশপ্রাপ্ত সেই শিক্ষকের নাম হাফিজুর রহমান। তিনি ইসলামিক স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক।

ইসলামিক স্টাডিজ বিভাগের সভাপতি বলেন, ‘শিক্ষার্থীদের অভিযোগের ভিত্তিতে আজ একাডেমিক কমিটির সভা হয়। সভায় কমিটির সদস্যদের সিদ্ধান্তের ভিত্তিতে বিভাগের সহযোগী অধ্যাপক হাফিজুর রহমানকে পাঁচ বছরের জন্য একাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতির সুপারিশ করা হয়েছে।’

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, গতকাল সোমবার বিকালে ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এক মানববন্ধন কর্মসূচি থেকে অভিযোগ করেন, সহযোগী অধ্যাপক হাফিজুর রহমান শ্রেণিকক্ষে ছাত্রীদের হিজাব-নিকাব খুলতে বাধ্য করেন। পাশাপাশি তিনি কয়েকজন ছাত্রীকে মেসেঞ্জারে ‘অপ্রীতিকর বার্তা’ পাঠিয়ে হেনস্তা করেন।

এ সময় তারা মানববন্ধন কর্মসূচি থেকে ওই শিক্ষককে পাঠদান থেকে অব্যাহতি ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। একইসঙ্গে ওই বিভাগের শিক্ষার্থীরা সভাপতির কাছে এ বিষয়ে অভিযোগ দেন।

এর পরিপ্রেক্ষিতে আজ বেলা ১১টায় বিভাগের একাডেমিক কমিটির সভা বসে। সভায় অভিযোগগুলো আলোচনা সাপেক্ষে ওই শিক্ষককে পাঁচ বছরের জন্য অব্যাহতির সুপারিশ করে একাডেমিক কমিটির সদস্যরা।

সোনালী/জেআর