ঢাকা | এপ্রিল ২০, ২০২৪ - ৭:১৪ পূর্বাহ্ন

রাবির ভর্তি পরীক্ষা: রাজশাহী শহরজুড়ে তীব্র যানজট

  • আপডেট: Tuesday, March 5, 2024 - 10:00 pm

স্টাফ রিপোর্টার: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে মঙ্গলবার সারাদিন রাজশাহী মহানগরজুড়ে বিভিন্ন সড়কে তীব্র যানজট সৃষ্টি হয়। যানবাহনের বাড়তি চাপের কারণে বিশ্ববিদ্যালয় সংলগ্ন সড়কের যানজট দীর্ঘায়িত হয়েছে আশপাশের প্রধান সড়ক ও শহরের সংযোগ সড়ক পর্যন্ত।

পরীক্ষাকে কেন্দ্র করে বাইরের বিভিন্ন জেলা শহর থেকে অতিরিক্ত বাস প্রবেশ করে রাজশাহীতে। আগত বাসগুলোর অধিকাংশই পার্কিং করা হয় শহরের উপকণ্ঠের বিভিন্ন প্রধান সড়কের পাশে। এর ফলশ্রুতিতে সড়ক সংকীর্ণ হয়ে শহরজুড়ে দেখা দেয় তীব্র যানজট। এ কারণে যানজট সামলাতে অনেকটাই হিমশিম খেতে হয়েছে রাজশাহী মহানগর পুলিশের ট্রাফিক বিভাগকে।

রাবির ভর্তি পরীক্ষা চলাকালে দূরপাল্লার অধিকাংশ বাস ঢাকা-রাজশাহী মহাসড়ক এড়িয়ে বেলপুকুর বাইপাস সড়ক ব্যবহার করে মহানগরীতে ঢুকতে দেখা যায়। আন্তঃজেলা রুটের বাসগুলোকেও বাইপাস সড়ক দিয়ে চলাচল করতে দেখা গেছে। এরপরও মূল শহর, মধ্য শহর ও উপকণ্ঠের ব্যস্ততম সড়কগুলো তীব্র যানজটের কবলে পড়ে।

সরেজমিনে দেখা গেছে, রাবি সংলগ্ন কাটাখালী সড়ক, বিনোদপুর, কাজলা গেট, অক্ট্রয় মোড়, রুয়েট গেট, তালাইমারী, ভদ্রা, শিরোইল বাসস্ট্যান্ড, গোরহাঙ্গা রেলগেট, নিউ মার্কেট, অলোকার মোড়, সাহেববাজার জিরো পয়েন্ট, সোনাদীঘির মোড় সড়কে যানজট সবচেয়ে বেশি তৈরী হয়। যানজটের দীর্ঘ লাইনে ব্যক্তিগত তেমন গাড়ি না থাকলেও রয়েছে রিক্সা ও অটোরিক্সার দাপট।

বিশেষ করে পরীক্ষা চলাকালীন সময়ে যানজটের তীব্রতা বেশি বৃদ্ধি পায়। যানজটের কথা মাথায় রেখে পরীক্ষার এক-দেড় ঘণ্টা আগেই বিশ্ববিদ্যালয়ের দিকে রওনা দিলেও নির্দিষ্ট সময়ের মধ্যে গন্তব্যে পৌঁছাতে বেগ পেতে হয়েছে ভর্তিচ্ছুদের। শুধুমাত্র ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকই নয়, যানজটের কারণে সাধারণ নগরবাসীরও স্বাভাবিক জীবনযাত্রা চরমভাবে ব্যাহত হয়।

ছেলের পরীক্ষা উপলক্ষে দিনাজপুর থেকে গত সোমবার রাজশাহী এসেছেন নজরুল ইসলাম। ছেলেকে নিয়ে শহরের পাঠানপাড়া এলাকায় এক আত্মীয়ের বাসায় উঠেছেন। মঙ্গলবার দুপুরে কথা হয় তার সঙ্গে। উদ্বিগ্ন কণ্ঠে তিনি বলেন, দুপুর ১টায় ছেলের পরীক্ষা। এক আত্মীয় বললেন, ক্যাম্পাসে যেতে ২০-২৫ মিনিট লাগে। আমি ছেলেকে নিয়ে পৌনে এক ঘণ্টা আগে বের হয়েছি। তবু পৌঁছাতে পারিনি।

দুপুর পৌনে ১২টায় অমচত্বর এলাকা থেকে ক্যাম্পাসের উদ্দেশে রওনা দেন আতিকুর রহমান। তিনি দুপুর সাড়ে ১২টায় বিনোদপুর। অতিরিক্ত যানজটের কারণে সেখানেই নেমে শেষ পর্যন্ত হাঁটতে শুরু করেন। সময় মতো পরীক্ষা হলে প্রবেশ করা নিয়ে তিনিও বেশ উদ্বিগ্ন ছিলেন।

এদিকে গতকাল মঙ্গলবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে বিজ্ঞান শাখার বিভিন্ন বিভাগ অন্তর্গত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এদিন সকাল ৯টায় গ্রুপ-১ এর ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয়ে চারটি গ্রুপের এই ইউনিটের ভর্তি পরীক্ষা বিকেল সাড়ে ৪টায় শেষ হয়।

পরীক্ষা চলাকালে কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। আজ বুধবার ভর্তি পরীক্ষার দ্বিতীয় দিনে মানবিক শাখার বিভিন্ন বিভাগ অন্তর্গত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। চারুটি গ্রুপে অনুষ্ঠিত হতে যাওয়া ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করেছেন মোট ৭৪ হাজার ৭৮৫ জন শিক্ষার্থী।

রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র জামিরুল ইসলাম জানান, বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা চলাকালে যানজট নিরসনে ট্রাফিক বিভাগ সচেষ্ট রয়েছে। তবে পরীক্ষাকে কেন্দ্র করে অতিরিক্ত যানবাহন শহরে প্রবশে করায় যানজট কিছুটা বৃদ্ধি পায়। এরপরও ট্রাফিক পুলিশ যানজট নিরসনের সর্বাত্মক চেষ্টা চালাচ্ছেন।

সোনালী/জেআর