ঢাকা | এপ্রিল ১৬, ২০২৪ - ৭:৪১ পূর্বাহ্ন

চাঁপাইয়ে রুপি ও টাকায় পণ্য আমদানি-রপ্তানি বিষয়ে সভা

  • আপডেট: Monday, March 4, 2024 - 7:19 pm

চাঁপাইনবাবগঞ্জ ব্যুরো: চাঁপাইনবাবগঞ্জে ভারত-বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যকে গতিশীল করার লক্ষ্যে ভারতীয় রুপী এবং বাংলাদেশি টাকায় পণ্য আমদানি এবং রপ্তানির বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে চেম্বারের মিলনায়তনে এই মতবিনিময় সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন ভারতীয় সহকারী হাই কমিশনার মনোজ কুমার। বিশেষ অতিথি ছিলেন ঢাকাস্থ ভারতীয় স্টেট ব্যাংক অব ইন্ডিয়া-এর প্রধান নির্বাহী কর্মকর্তা সুমন্ত কুমার ঘোষ।

চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি আব্দুল ওয়াহেদের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে রাখেন, চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান রুহুল আমীন, চেম্বারের সিনিয়র সহ-সভাপতি মসিউল করিম বাবু, সহ-সভাপতি আকতারুজ্জামান রিমন, পরিচালক আব্দুল আওয়াল, আমদানি ও রপ্তানিকারক সমিতির সভাপতি সাহাবুদ্দীন, রপ্তানিকারক আব্দুল মোমিন ও ব্যবসায়ী মাসুদ রানা।

সভায় প্রধান অতিথি ভারতীয় সহকারী হাই কমিশনার জানান, নির্দিষ্ট ব্যাংকে ব্যবসায়ীরা যে পরিমাণ রপ্তানির জন্য এলসি খুলবেন, সেই পরিমাণ বাংলদেশি টাকা ঐ ব্যাংকে রুপিতে রুপান্তর হবে। ঠিক তেমনিভাবে পণ্য আমদানির ক্ষেত্রে রুপি বাংলা টাকায় রুপান্তর হবে। ইতিমধ্যে ভারতীয় রুপি এবং বাংলাদেশি টাকায় পণ্য আমদানি এবং রপ্তানি শুরু করেছে দুদেশের ব্যবসায়ীরা। তাই ডলার সঙ্কটের এই মুহূর্তে ভারত-বাংলাদেশের ব্যবসায়ীদের এগিয়ে আসার আহবান জানান।

সোনালী/জেআর