ঢাকা | এপ্রিল ১৫, ২০২৪ - ৬:৩১ পূর্বাহ্ন

দুর্গাপুরে অবৈধভাবে পুকুর খনন, লাখ টাকা অর্থদণ্ড

  • আপডেট: Sunday, March 3, 2024 - 7:00 pm

দুর্গাপুর প্রতিনিধি: রাজশাহীর দুর্গাপুরে অবৈধভাবে পুকুর খনন ও মাটি বিক্রির অপরাধে সোহেল রানা নামের এক ব্যক্তির এক লাখ টাকা অর্থদণ্ড করা হয়েছে।

আজ রোববার (৩ মার্চ) দুপুরে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কৃঞ্চ চন্দ্র এ অর্থদণ্ড করেন। এছাড়াও পুকুর খনন যন্ত্রের ৪টি ব্যাটারী জব্দ করা হয়।

এর আগে শনিবার মধ্যে রাতে আবু বাক্কার নামের এক ব্যক্তির পুকুরে অভিযান চালিয়ে পুকুর খননকারী যন্ত্র (এস্কেভেটর) মেশিন ভাঙচুর ও ২টি ব্যাটারী জব্দ করে ভ্রাম্যমান আদালত।

পুলিশ জানায়, উপজেলার আড়ইল গ্রামে সোহেল রানা নামের এক ব্যবসায়ী মাটি কাটার খননযন্ত্র এস্কেভেটর মেশিন দিয়ে অবৈধভাবে ফসলি জমিতে পুকুর খনন করছিলেন।

এরপর মাটি ট্রাক্টরের মাধ্যমে বিভিন্ন জায়গায় বহন করছিলেন। অভিযোগের ভিত্তিতে সেখানে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করে ব্যবসায়ী সোহেল রানার অবৈধ পুকুর খননের অপরাধে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ অনুযায়ী ১ লাখ টাকা অর্থদণ্ড করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কৃঞ্চ চন্দ্র। এছাড়াও পুকুর খননকারী যন্ত্র এস্কেভেটর মেশিনের ৪টি ব্যাটারী জব্দ করা হয়।

এর আগে শনিবার মধ্যে রাতে উপজেলার কয়ামাজমপুর গ্রামে আবু বাক্কার নামের এক ব্যক্তির পুকুরে অভিযান চালিয়ে পুকুর খননকারী যন্ত্র এস্কেভেটর মেশিন ভাঙচুর ও ২টি ব্যাটারী জব্দ করে ভ্রাম্যমান আদালত।

বিষয়টি নিশ্চিত করে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কৃঞ্চ চন্দ্র বলেন, উপজেলায় নতুন করে কোন পুকুর খনন চলবে না। যদি কেউ খনন কার্যক্রম চালায়, তাহলে জেল, অর্থদন্ডসহ খনন কার্যে ব্যবহৃত সকল মালামাল জব্দ ও নিলাম করা হবে।

সোনালী/জেআর