ঢাকা | এপ্রিল ২৩, ২০২৪ - ১:৫৩ অপরাহ্ন

বাংলাদেশ পুলিশ পদক পেলেন আরএমপি’র কমিশনার

  • আপডেট: Friday, February 23, 2024 - 9:00 pm

স্টাফ রিপোর্টার: দক্ষ নেতৃত্ব ও উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি স্বরূপ বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) পেয়েছেন রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) কমিশনার বিপ্লব বিজয় তালুকদার। গতকাল বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের এক প্রজ্ঞাপনে এ তালিকা প্রকাশ করা হয়।

বিপ্লব বিজয় তালুকদার ২০২৩ সালের ৬ আগস্ট রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি)  কমিশনার হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। তিনি যোগদানের পর বিভিন্ন মামলার রহস্য উদ্ঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, সাহসিকতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণের মাধ্যমে বিভিন্ন মহলে প্রশংসিত হন।

সুনামগঞ্জ জেলার ধর্মপাশা উপজেলার বাদশাগঞ্জ গ্রামের সন্তান বিপ্লব বিজয় তালুকদার কুমিল্লা শিক্ষাবোর্ডের অধীনে সিলেট ক্যাডেট কলেজ হতে বিজ্ঞান বিভাগে ১৯৮৯ সালে এসএসসি এবং ১৯৯১ সালে এইচএসসি পাশ করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি বিষয়ে সফলতার সাথে বিএসএস (অনার্স) এবং এমএসএস (মাস্টার্স) ডিগ্রি অর্জন করেন।

পরে ২০০১ সালে ২০তম বিসিএসে পুলিশ ক্যাডারে সহকারী পুলিশ সুপার হিসেবে বাংলাদেশ পুলিশে যোগদান করে বাংলাদেশ পুলিশ একাডেমি সারদায় মৌলিক প্রশিক্ষণ গ্রহণ করেন। বৈচিত্রময় কর্মজীবনে তিনি পুলিশ সুপার হিসেবে মুন্সিগঞ্জ ও নাটোর জেলায় অত্যন্ত সুনাম ও দক্ষতার সাথে দায়িত্ব পালন করেন।

এদিকে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের প্রজ্ঞাপন অনুযায়ী বিপ্লব বিজয় তালুকদারসহ আএমপি’র আরও দুই উপ-পুলিশ কমিশনার (অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত), এক পুলিশ পরিদর্শক ও ২ পুলিশ সদস্যও পেয়েছেন বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) এবং রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম)। তালিকা পর্যালোচনা করে দেখা গেছে, এবারই প্রথম আরএমপি’র সর্বোচ্চ সংখ্যক ৬ কর্মকর্তা ও পুলিশ সদস্য এ পদকে ভূষিত হলেন।

পুলিশ কমিশনার ছাড়া বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)-সেবা প্রাপ্ত কর্মকর্তা হলেন- আরএমপি’র উপ-পুলিশ কমিশনার (ডিবি) (অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত) কে. এম. আরিফুল হক, পিপিএম-সেবা, ‘রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম)-সেবাপ্রাপ্ত কর্মকর্তা হলেন উপ-পুলিশ কমিশনার (বোয়ালিয়া) (অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত) বিভূতি ভূষন বানার্জী ও বোয়ালিয়া থানার অফিসার ইনচার্জ মো: হুমায়ুন কবির এবং ‘রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম) পেয়েছেন নায়েক মো: সুমন হোসেন ও কনস্টেবল মো: রবিউল আওয়াল।

২০২২ সালের ১ ডিসেম্বর থেকে ২০২৪ সালের ১০ জানুয়ারি পর্যন্ত সময়ের কার্যক্রম অনুযায়ী পুলিশ সদস্যদের এ পদক প্রদান করা হয়। প্রজ্ঞাপনে বলা হয়, অসীম সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরূপ ৩৫ জন পুলিশ সদস্যকে ‘বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)’, ৬০ জনকে ‘রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম)’ এবং গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদ্ঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণের মাধ্যমে প্রশংসনীয় অবদানের জন্য ৯৫ জন পুলিশ সদস্যকে ‘বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)-সেবা’ এবং ২১০ জনকে ‘রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম)-সেবা’ প্রদান করা হয়।

বিপিএম-পিপিএমপ্রাপ্ত কর্মকর্তা ও পুলিশ সদস্যদের আগামী ২৭ ফেব্রুয়ারি রাজারবাগ পুলিশ লাইন্সে অনুষ্ঠিত পুলিশ সেবা সপ্তাহ-২০২৪ এর সমাপনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ পদক তুলে দিবেন। আরএমপি’র কমিশনারসহ ৬ পুলিশ সদস্য বিপিএম-পিপিএম পদকপ্রাপ্তিতে আরএমপি’র প্রত্যেক সদস্যের কর্মোদ্দীপনা বৃদ্ধি পেয়েছেন। এ আনন্দের সংবাদে আরএমপি’র কর্মকর্তা ও পুলিশ সদস্যসহ বিভিন্ন সংগঠন ও পেশাজীবীরা পদকপ্রাপ্তদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

সোনালী/জগদীশ রবিদাস