ঢাকা | এপ্রিল ২৩, ২০২৪ - ২:৫২ অপরাহ্ন

পুঠিয়ায় ফসলি জমিতে পুকুর খনন ৪ লাখ টাকা জরিমানা

  • আপডেট: Thursday, February 15, 2024 - 9:00 pm

পুঠিয়া প্রতিনিধি: পুঠিয়ায় অবৈধভাবে ফসলি জমিতে পুকুর খনন শুরু করেছিলেন দুজন মাটি ব্যবসায়ী। এ সময় অভিযুক্তদের আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতে মাধ্যমে ওই দুইজনকে ২ লাখ টাকা করে মোট ৪ লাখ টাকা জরিমানা করা হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও সহকারী কমিশনার (ভূমি) দেবাশীষ বসাক জানান, বুধবার সন্ধা সাড়ে ৭টার দিকে উপজেলার জিউপাড়া ইউনিয়নের উজালপুর এলাকায় ফসলি জমিতে পুকুর খনন করেছিলেন ওই এলাকার মাটি ব্যবসায়ী আনারুল ইসলাম ও বারপাখিয়া এলাকার আব্দুল মালেক সরদার।

পরে স্থানীয়দের অভিযোগে পুঠিয়া থানা পুলিশের সহযোগিতায় সেখানে অভিযান পরিচালনা করে ঘটনাস্থল থেকে দুজনকে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতে অবৈধভাবে মাটি কর্তন ও বিপনের উদ্দেশ্যে অন্যত্র মাটি পরিবহনের দায়ে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০-এর ১৫(১) ধারার বিধান মোতাবেক প্রত্যেককে দুই লাখ টাকা করে মোট ৪ লাখ টাকা জরিমানা করা হয়। এবং জরিমানা অনাদায়ে প্রত্যেককে ২ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করে আদালত।

এ ব্যাপারে (ভারপ্রাপ্ত) উপজেলা নির্বাহী কর্মকর্তা দেবাশীষ বসাক বলেন, ফসলি জমিতে কোথাও কোনো পুকুর খনন করতে দেয়া হবে না। যেখানে পুকুর খনন করা হবে, সেখানেই অভিযান চালানো হবে। আর কেউ অবৈধভাবে পুকুর খনন করে বিপণের উদ্দেশ্যে মাটি অন্যত্র পরিবহন এবং মাটি পরিবহনের ফলে রাস্তাঘাট চলাচলের অনুপযুক্ত করলে তাদের সর্বোচ্চ জেল ও জরিমানা করা হবে।

সোনালী/জেআর