ঢাকা | ফেব্রুয়ারী ২৮, ২০২৪ - ৯:৪৮ অপরাহ্ন

শিক্ষাখাতেও অবদান রাখতে চায় চীন

  • আপডেট: Saturday, February 10, 2024 - 7:19 pm

অনলাইন ডেস্ক: বাংলাদেশ ও চীনের মধ্যে দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। সেই সম্পর্ককে টিকিয়ে রাখতে আগের মতো বর্তমানেও বাংলাদেশ সরকারের উন্নয়নের অংশীদার হয়ে চীন কাজ করছে।

এ দেশে চীন শুধু সড়ক, বিমানবন্দর ও সেতু নির্মাণ করছে তা নয়, শিক্ষা খাতেও অবদান রাখতে চায়।

শনিবার (১০ ফেব্রুয়ারি) দুপুরে কিশোরগঞ্জের কুলিয়ারচর উপজেলার ছয়সূতি লায়ন মুজিব মুনা গার্লস হাই স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে একথা বলেন চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।

তিনি বলেন, এ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে চীনা ভাষা শেখার ব্যবস্থা নিতে চাই। সেজন্যই পরীক্ষামূলকভাবে কুলিয়ারচরে লায়ন মুজিব মুনা গার্লস হাই স্কুলের শিক্ষার্থীদের চীনা ভাষা শেখানোর জন্য একটি ডিজিটাল ক্লাসরুম গড়ে তোলা হবে।

সেখানে চীনা ভাষা শিখে উচ্চ শিক্ষার জন্য শিক্ষার্থীদের চীনে যাওয়ার সুযোগ রয়েছে।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে চীনা রাষ্ট্রদূত বলেন, চলতি বছর চীনা ভাষার কোর্স শুরু করবো। তোমরা বয়সে অনেক ছোট। বড় হয়ে চীনা ভাষা শিখে চীনে যাওয়ার সুযোগ সৃষ্টি করে দেওয়া হবে।

এছাড়া চীনের শিক্ষার্থীদের সঙ্গেও কথা বলার সুযোগ করে দেওয়া হবে।

রাষ্ট্রদূত বলেন, আজকে এ স্কুলে শিক্ষা উপকরণ বিতরণের মাধ্যমে বাংলাদেশের সঙ্গে শিক্ষাক্ষেত্রে সহযোগিতা শুরু করতে চাই। বর্তমান সরকারের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সহযোগিতায় চীনের পক্ষ থেকে স্মার্ট স্কুল নির্মাণ করে দেওয়া হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাষ্ট্রদূতের সহধর্মিণী মিস লিও, মেয়ে জো ওয়াও।

লায়ন মুজিব মুনা গার্লস হাইস্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি লায়ন মুশিউর আহমেদের সার্বিক সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন-কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) এবং অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানব সম্পদ ব্যবস্থাপনা) কাজী মহুয়া মমতাজ, অতিরিক্ত পুলিশ সুপার সত্যজিৎ কুমার ঘোষ, কুলিয়ারচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফারজানা আলম, কুলিয়ারচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সারোয়ার জাহান প্রমুখসহ অন্যান্য আমন্ত্রিত অতিথিবৃন্দ।

সোনালী/জেআর