ঢাকা | জুলাই ১৮, ২০২৪ - ৪:২৫ অপরাহ্ন

দুর্গাপুরে আগুনে পুড়ে ছাই চার কৃষকের পানরবজ

  • আপডেট: Thursday, February 8, 2024 - 9:39 pm

দুর্গাপুর প্রতিনিধি: দুর্গাপুরে মধ্যে রাতে আগুন লেগে পুড়ে ছাই হয়ে গেছে চার জন কৃষকের প্রায় ২৫ পোন পানের বরজ। খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে প্রায় ১ ঘণ্টার প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনেন।

এতে পানচাষেিদর প্রায় ১২ থেকে ১৫ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন কৃষকেরা। গত বুধবার দিবাগত রাত ১২টার দিকে উপজেলার নওপাড়া গ্রামের আঙ্গার বিলে পানবরজে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, হঠাৎ রাত ১২টার দিকে বিলের মধ্যে মকবুল, সামাদ, সাজ্জাদ ও শামসুলের পানবরজে আগুনের লেলিহান শিখা জ্বলে উঠতে দেখেন তারা। পরে মসজিদের মাইকে ঘোষণা দিয়ে সবাইকে আগুন নিভাতে এগিয়ে আসতে ঘোষণা দেয়া হয়। এছাড়াও ফায়ার সার্ভিসের একটি দলও ঘটনাস্থলে আসেন। পরে সবার প্রচেষ্টায় বরজের আগুন নিয়ন্ত্রণে আসে। কিন্তু তার আগেই পুড়ে ছাই হয়ে যায় চার কৃষকেরা প্রায় ২৫ পোন পানের বরজ।

নওপাড়া গ্রামের পানচাষি আব্দুস সামাদ জানান, তার বরজ ভর্তি পান ছিল। আগামী চৈত্র মাসে বেশি দামের আশায় পানগুলো জড়ো করছিলেন। হঠাৎ আগুনে তার ১২ পোন পানবরজ একেবারে পুড়ে ছাই হয়ে গেছে। একই সঙ্গে আরও ৩ কৃষকের পানবরজ পুড়ে ছাই হয়েছে। এতে প্রায় ১২ থেকে ১৫ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেন তিনি।

দুর্গাপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের টিম লিডার মাহবুব আলম জানান, তারা পৌছানোর আগেই স্থানীয়রা সম্মিলিত ভাবে আগুন নেভানোর চেষ্টা করে। পরে ফায়ার সার্ভিস ও স্থানীয়দের প্রচেষ্টায় ১ ঘন্টা পর আগুন নিয়ন্ত্রণে আসে।

তবে অগ্নিকাণ্ডের সূত্রপাত কীভাবে ঘটেছে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। এ অগিকান্ডে পানবরজ পুড়ে যাওয়ার ঘটনায় তদন্ত চলছে বলে জানান তিনি।

এ ব্যাপারে নওপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিকুল আলম শফি বলেন, অগ্নিকাণ্ডের ঘটনায় ফায়ার সার্ভিস ও থানা পুলিশকে জানানো হয়। পরে স্থানীয়দের সহযোগিতায় দ্রুত আগুন নিয়ন্ত্রণে আনায় পাশের জমির পানবরজ গুলো রক্ষা পেয়েছে। অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষয়-ক্ষতি পরিমাণ ও ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা তৈরি করা হচ্ছে।

অগ্নিকান্ডের ঘটনায় খবর পেয়ে দুর্গাপুর থানার উপ-পরিদর্শক ইব্রাহিম হোসেন ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

সোনালী/জেআর