ঢাকা | জুলাই ১৮, ২০২৪ - ৩:২৬ অপরাহ্ন

স্বীকৃতি পাচ্ছে রাজশাহীর মিষ্টি পান

  • আপডেট: Thursday, February 8, 2024 - 9:22 pm

আনন্দের জোয়ার বাগমারা-মোহনপুরে

অনলাইন ডেস্ক: জিআই পণ্যের স্বীকৃতি পেতে যাচ্ছে উত্তরের জেলা রাজশাহীর মিষ্টি পান। স্বীকৃতি পাওয়ার খবরে ইতোমধ্যেই আনন্দের জোয়ার বইছে রাজশাহীর সবচেয়ে বেশি পান উৎপাদন হওয়া বাগমারা ও মোহনপুর উপজেলায়। উৎপাদন ও বিক্রি ব্যবস্থা ভালো হওয়ায় চাষিদের কাছে এটি অর্থকরী ফসলে রূপ নিয়েছে।

বৃহস্পতিবার সকাল ৯টার দিকে রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদ গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। সর্বশেষ নাটোরের জেলা প্রশাসক থাকাকালীন শামীম আহমেদ নাটোরের কাঁচাগোল্লা জিআই পণ্যের স্বীকৃতি এনে দিয়েছিলেন।
জানা গেছে, ২০২৩ সালের ৩০ আগস্ট রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদ রাজশাহীর কৃষকের প্রধান অর্থকরী ফসল

মিষ্টি পানের জিআই নিবন্ধন চেয়ে শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, শিল্প-নকশা ও ট্রেডমার্কস অধিদপ্তরে (ডিপিডিটি) আবেদন করেছিলেন। আবেদনের ছয় মাসের মাথায় মিলেছে জিআই পণ্যের স্বীকৃতি।

এছাড়াও গতকাল বৃহস্পতিবার টাঙ্গাইলের শাড়ি ছাড়াও গোপালগঞ্জের রসগোল্লা, রাজশাহীর মিষ্টি পান, যশোরের খেজুর গুড় ও নরসিংদীর কলা ও লটকনকে জিআই পণ্যের স্বীকৃতিতে গেজেট আকারে প্রকাশের কথা রয়েছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সারাদেশে ১৭টি পণ্যের জিআই স্বীকৃতি রয়েছে। বিভাগ হিসেবে ধরতে গেলে রাজশাহী এগিয়ে।

এই বিভাগের সাতটি পণ্য পেয়েছে জিআই স্বীকৃতি। রাজশাহী সিল্ক ছাড়া বাকি ছয়টি খাদ্য পণ্য। এর মধ্যে রয়েছে চার জাতের আম ছাড়াও বগুড়ার দই ও নাটোরের কাঁচাগোল্লা।

জিআই পণ্যের তালিকায় থাকা রাজশাহী-চাঁপাইয়ের ফজলি, ল্যাংড়া, খিরসাপাত, আশ্বিনা আম। এছাড়া বগুড়ার দই এবং নাটোরের কাঁচাগোল্লা। আর সর্বশেষ জিআই পণ্যের তালিকায় যুক্ত হচ্ছে রাজশাহীর মিষ্টি পান। দেশের গণ্ডি পেরিয়ে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে রয়েছে এই মিষ্টি পানের সুখ্যাতি।

মোহনপুর উপজেলার জাহানাবাদ ইউনিয়নের বইকড়ি এলাকার পান চাষি রায়হানুল হক গণমাধ্যমকে বলেন, রাজশাহীর মিষ্টি পান জিআই পণ্যের স্বীকৃতি পেল এটা আমাদের কাছে গর্বের ও খুশির বিষয়। জিআই পণ্যের স্বীকৃতির মধ্যে দিয়ে সারাবিশ্ব চিনবে বাংলাদেশের পানকে। রাজশাহী জেলার সবচেয়ে বেশি পান উৎপাদন হয় বাগমারা ও মোহনপুর উপজেলায়। উৎপাদন ও বিক্রি ব্যবস্থা ভালো হওয়ায় চাষিদের কাছে পান অর্থকরী ফসল।

রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদ গণমাধ্যমকে বলেন, রাজশাহীর মিষ্টিপান জিআই পাবে এটা তো আগেই নির্ধারণ হয়েছে। নির্বাচনের কারণে ব্যালট ছাপনোর ভিড়ে গেজেট হতে একটু দেরি হয়েছে। তবে আসা করি দুই এক দিনের মধ্যে গেজেট হয়ে যাবে। জিআই পণ্যের জন্য সব ফর্মালিটি সম্পন্ন ছিল।

সোনালী/জেআর