ঢাকা | ফেব্রুয়ারী ২৫, ২০২৪ - ১১:২২ অপরাহ্ন

শেখ হাসিনাকে দেয়া চিঠিতে যা বললেন বাইডেন

  • আপডেট: Sunday, February 4, 2024 - 8:55 pm

অনলাইন ডেস্ক: বাংলাদেশের অর্থনৈতিক লক্ষ্য অর্জনে একসঙ্গে কাজ করার ইচ্ছা প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আর এ বিষয়ে সহযোগিতা করতে যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ বলেও চিঠিতে উল্লেখ করেছেন তিনি। বোরবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে জানানো হয়, রোববার ঢাকায় মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাস পররাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠিটি পৌঁছে দিয়েছে। চি‌ঠি‌তে মা‌র্কিন প্রেসি‌ডেন্ট লি‌খে‌ছেন, যখন আমরা মার্কিন যুক্তরাষ্ট্র-বাংলাদেশের অংশীদারিত্বের পরবর্তী অধ্যায় শুরু করছি, তখন আমি আমার প্রশাসনের পক্ষ থে‌কে আঞ্চ‌লিক ও‌ বৈ‌শ্বিক নিরাপত্তা, অর্থ‌নৈ‌তিক উন্নয়ন, জলবায়ু প‌রিবর্তন, জ্বালানি, স্বাস্থ্য ব্যবস্থা, মা‌নবিক সহায়তা, বি‌শেষ ক‌রে রো‌হিঙ্গা শরণার্থী‌দের জন্য, এ ছাড়াও অন্যান্য বিষ‌য়ে একস‌ঙ্গে কাজ কর‌তে চাই।

বাইডেন ব‌লেন, আমা‌দের দীর্ঘ দি‌নের সাফল্যসমণ্ডিত ইতিহাস র‌য়ে‌ছে এবং সমস্যা সমাধা‌নে একস‌ঙ্গে কাজ ক‌রে‌ছি। আমা‌দের দুই দে‌শের জনগ‌ণের বন্ধন আমা‌দের সম্প‌র্কের মূল ভিত্তি।

বাংলা‌দে‌শের অর্থ‌নৈ‌তিক লক্ষ্যর অর্জ‌নে সহ‌যো‌গিতার কথা উল্লেখ ক‌রে মা‌র্কিন প্রেসি‌ডেন্ট প্রধানমন্ত্রী‌কে লি‌খে‌ছেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের উচ্চাভিলাষী অর্থনৈতিক লক্ষ্যকে সমর্থন করতে এবং একটি মুক্ত ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চলের জন্য আমাদের যৌথ ভিশনে বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্ব করতে প্রতিশ্রুতিবদ্ধ।

সোনালী/জেআর