ঢাকা | ফেব্রুয়ারী ২৮, ২০২৪ - ৪:৪৪ পূর্বাহ্ন

শিবিরের সঙ্গে সম্পৃক্ততা: রাবিতে ২ ছাত্রকে পুলিশে দিল ছাত্রলীগ

  • আপডেট: Tuesday, January 30, 2024 - 9:10 pm

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক: ইসলামী ছাত্রশিবিরের সদস্য জানিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) দুই শিক্ষার্থীকে পুলিশে সোপর্দ করেছে শাখা ছাত্রলীগ।

গত সোমবার সোপর্দ করার পর থেকে তারা পুলিশ হেফাজতে রয়েছেন। ছাত্রলীগের দাবি, অভিযুক্তরা শিবিরের রাজনীতির সঙ্গে সম্পৃক্ততার কথা স্বীকার করেছেন। ওই দুই শিক্ষার্থী হলেন- বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের ছাত্র আশিকুর রহমান এবং একই বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ছাত্র বদরুল আলম সাইফী।

ছাত্রলীগ নেতারা জানান, বিশ্ববিদ্যালয়ের শাহ মখদুম হলের ছাত্রলীগ নেতা এলাহি শেখের কাছে টাকার বিনিময়ে সিট পরিবর্তন করতে গিয়েছিলেন আশিকুর। তার কথাবার্তায় এলাহির সন্দেহ হলে মোবাইল ফোন বের করতে বলেন। আশিকুর রাজি না হলে এলাহি জোর করে ফোন নিয়ে দেখতে পান তাদের কথোপকথন রেকর্ড করা হচ্ছে। এরপর শাখা ছাত্রলীগের নেতারা আশিকুরকে জিজ্ঞাসাবাদ করেন।

শাখা ছাত্রলীগ নেতারা জানান, আশিকুর স্বীকার করেছেন তিনি শিবিরের সদস্য এবং এ কাজ তিনি বদরুলের পরামর্শে করেছেন। পরে বদরুলকে জিজ্ঞাসাবাদে তারও শিবির সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়া যায়। এরপরই তাদের পুলিশে সোপর্দ করা হয়।

শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আসাদুল্লা-হিল-গালিব বলেন, আশিকুর স্বীকার করেছেন, তিনি আরবি বিভাগের শিবিরের সাধারণ সদস্য। তাকে ওই বিভাগের জামায়াতপন্থি এক শিক্ষক দেখাশোনা করেন। তাকে অন্য একজন শিখিয়ে এ কাজ করতে পাঠিয়েছিল। ছাত্রলীগের বদনাম করার উদ্দেশ্যে তারা এ কাজ করতে এসেছিলেন।

রাবি ছাত্রলীগ সভাপতি মোস্তাফিজুর রহমান বাবু বলেন, শাখা ছাত্রলীগকে হেয় করার জন্য তাদের বড় পরিকল্পনা ছিল। এ জন্য টাকা দিয়ে সিট বাণিজ্য করতে একজনকে পাঠিয়েছিলেন। কিন্তু আমাদের ছেলেদের এ ধরনের কাজ করতে নিষেধ করা হয়েছিল। রাজি না হওয়ায় অভিযুক্ত বারবার জোর করলে আমাদের ছেলেদের সন্দেহ হয়।

এরপর ফোন তল্লাশি করলে রেকর্ড করার বিষয়টি ধরা পড়ে। তারা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ নষ্ট করার চেষ্টা করায় আমরা পুলিশে দিয়েছি।

মতিহার থানার ওসি মোবারক পারভেজ বলেন, ওই দুই শিক্ষার্থী আমাদের হেফাজতে আছে। তবে বিশ্ববিদ্যালয় থেকে কোনো লিখিত অভিযোগ দেয়নি। আমরা তাদের বিষয়ে যাচাই-বাছাই করছি।

সোনালী/জেআর