ঢাকা | জুলাই ২৪, ২০২৪ - ১২:১১ অপরাহ্ন

বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় ঢাকা

  • আপডেট: Sunday, January 28, 2024 - 2:00 am

অনলাইন ডেস্ক: বিশ্বের সবচেয়ে দূষিত শহরগুলোর তালিকায় গতকাল শীর্ষে ছিল রাজধানী ঢাকার নাম। আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের পর্যবেক্ষণ অনুযায়ী গতকাল সকালে বিশ্বের পাঁচটি শহরের বাতাস খুবই অস্বাস্থ্যকর হয়ে ওঠে। এর মধ্যে ঢাকার বাতাস সকাল ১০টায় ‘অস্বাস্থ্যকর’ থেকে ‘খুবই অস্বাস্থ্যকর’ হয়ে ওঠে।

পরের দুই ঘণ্টায় ভারতের কলকাতা ও দিল্লির দূষণ কাছাকাছি থাকলেও তালিকায় সবার ওপরে দেখা যায় ঢাকাকে। বেলা ১২টার দিকে দেখা যায় ঢাকার বাতাসের গড় মান মাত্রা বা একিউআই ২৭৬। সকাল ১০টায় ঢাকার বায়ুমান ছিল ২৭৯। বেলা ১১টায় তা বেড়ে হয় ২৮১।

গতকাল ঢাকার পূর্বাচল এলাকায় সবচেয়ে বেশি দূষণ হয়। এই এলাকার বাতাস ‘খুবই অস্বাস্থ্যকর’ থেকে ‘বিপজ্জনক মাত্রায়’ ওঠানামা করে। বাতাসের এই মান নির্ভর করে এতে ভাসমান সূক্ষ্ম ধূলিকণার পরিমাণ (পার্টিকুলেট ম্যাটার বা পিএম-১০) এবং অতি সূক্ষ্ম ধূলিকণার পরিমাণের (পিএম ২.৫) ওপর। কোথায় প্রতি ঘনমিটার বাতাসে ভাসমান পিএম ২.৫ এর পরিমাণ কত মাইক্রোগ্রাম তার ওপর ভিত্তি করে বিশ্বের বিভিন্ন শহরের স্কোর তৈরি করে থাকে বায়ুমান নির্ণয়কারী প্রতিষ্ঠানগুলো।

সম্প্রতি দূষিত বায়ুর শহরের তালিকায় ঢাকা নিয়মিতই ওপরের দিকে থাকছে। বিশেষ করে শীতের সময় ঢাকার বাতাসের বিষ স্বাস্থ্যঝুঁকি ডেকে আনছে। এ সময় হাসপাতালে রোগী বৃদ্ধির জন্য বিশেষজ্ঞরা বায়ুদূষণকে দায়ী করছেন। চলতি মাসের পুরো সময়জুড়েই ঢাকার বাতাস অস্বাস্থ্যকর ছিল।

এর মধ্যে ২১ দিন ঢাকার বাতাসের মান ছিল খুবই অস্বাস্থ্যকর। গত শুক্রবার ঢাকার দূষণ বিপজ্জনক মাত্রায় চলে যায়। এদিন বায়ুমান ছিল ৩১৭।

সোনালী/জেআর