ঢাকা | জুলাই ২৪, ২০২৪ - ১২:১২ অপরাহ্ন

মাশরাফীসহ সংসদের হুইপ হচ্ছেন যারা

  • আপডেট: Monday, January 22, 2024 - 10:00 pm

অনলাইন ডেস্ক: জাতীয় সংসদের হুইপ হচ্ছেন বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজা। তার সঙ্গে হুইপ হচ্ছেন আরও চারজন সংসদ সদস্য।

সোমবার সংসদ সচিবালয় সূত্রে তাদের নিয়োগের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

জানা গেছে, ইতোমধ্যে চিফ হুইপসহ হুইপ নিয়োগের ফাইল প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হয়েছে। সেখানে সম্মতি মিললে রাষ্ট্রপতির হুইপদের নিয়োগ দেবেন। এরপর সংসদ সচিবালয় থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে। হুইপদের মধ্য নতুন মুখ হিসেবে মাশরাফী ছাড়া নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু এবং কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল আছেন।

এর আগে গত ১০ জানুয়ারি সংসদ সদস্যদের শপথের দিন আওয়ামী লীগের পক্ষ থেকে জানানো হয়েছিল, চিফ হুইপ পদে মাদারীপুর-১ আসনের সংসদ সদস্য নূর-ই আলম চৌধুরী (লিটন), একাদশ সংসদের হুইপ দিনাজপুর-৩ আসনের সংসদ সদস্য ইকবালুর রহিম ও জয়পুরহাট-২ আসনের সংসদ সদস্য আবু সাঈদ আল মাহমুদ স্বপন বহাল থাকছেন।

উল্লেখ্য, ১৯৭২ সালের ‘দ্যা বাংলাদেশ (হুইপস) অর্ডার’ অনুযায়ী রাষ্ট্রপতি এ নিয়োগ দেন। আইন অনুযায়ী সংসদে একজন চিফ হুইপ ও ছয়জন হুইপ থাকবেন। চিফ হুইপ মন্ত্রী মর্যাদার এবং হুইপরা প্রতিমন্ত্রীর মর্যাদা পান।

সোনালী/জেআর