ঢাকা | ফেব্রুয়ারী ২২, ২০২৪ - ৬:৪২ পূর্বাহ্ন

আ’লীগের প্রার্থী দাবি করে প্রচার, শফিকুর রহমান বাদশাকে শোকজ

  • আপডেট: Saturday, December 30, 2023 - 12:00 am

স্টাফ রিপোর্টার: নিজেকে আওয়ামী লীগের দলীয় প্রার্থী হিসেবে দাবি করে প্রচার ও নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে রাজশাহী-২ (সদর) আসনের স্বতন্ত্র প্রার্থী অধ্যক্ষ শফিকুর রহমান বাদশাকে কারণ দর্শানোর (শোকজ) নোটিস দিয়েছে নির্বাচনি অনুসন্ধান কমিটি।

শুক্রবার দুপুরে নির্বাচন অনুসন্ধান কমিটির চেয়ারম্যান এবং রাজশাহীর যুগ্ম জেলা ও দায়রা জজ বিকাশ কুমার বসাক এ কারণ দর্শানোর নোটিস দেন। নোটিসে কাঁচি প্রতীকের প্রার্থী শফিকুর রহমান বাদশাকে আগামীকাল রোববার ব্যাখ্যা দেয়ার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

নোটিসে বলা হয়েছে, ১৪ দল মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী ফজলে হোসেন বাদশার পক্ষে দুটি অভিযোগ দায়ের করা হয়েছে। নৌকা প্রতীকের প্রার্থী ফজলে হোসেন বাদশার পোস্টার ও ব্যানারের ওপর স্বতন্ত্র প্রার্থীর কাঁচির পোস্টার ও ব্যানার লাগানো এবং মাইকিংয়ে বাংলাদেশ আওয়ামী লীগ দল ও দলের সভাপতি মনোনীত প্রার্থী হিসেবে নিজেকে দাবি করেছেন স্বতন্ত্র প্রার্থী। অভিযোগকারী প্রমাণ হিসেবে স্থিরচিত্র দাখিল করেছেন।

এরপর মহানগরীর সাহেববাজার জিরোপয়েন্ট এলাকা এবং রেলগেট এলাকায় প্রাথমিক অনুসন্ধানে ছেঁড়া পোস্টার অনুসন্ধান কমিটির গোচরীভূত হয়েছে। প্রতিদ্বন্দ্বী প্রার্থীর পোস্টার-ব্যানারের ওপর অন্য কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থীর পোস্টার, ব্যানার লাগানো বা ক্ষতিসাধন, বিকৃতি, বিনষ্ট করা সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮-এর ৭ (২) নম্বর বিধির সুস্পষ্ট লঙ্ঘন।

সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা ২০০৮’-এর ৭ (২) নম্বর বিধি লঙ্ঘনের দায়ে শফিকুর রহমান বাদশার বিরুদ্ধে কেন নির্বাচন কমিশনে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হবে না তা রোববার বেলা ১১টায় মনোনীত প্রতিনিধির মাধ্যমে লিখিত ব্যাখ্যা দেয়ার জন্য নির্দেশ দেন অনুসন্ধান কমিটির চেয়ারম্যান।

সোনালী/জেআর