ঢাকা | জুলাই ১৯, ২০২৪ - ২:০১ পূর্বাহ্ন

নির্বাচন: বিদেশি ১৮০, দেশি ২০ হাজার ৭৭৩ পর্যবেক্ষক

  • আপডেট: Friday, December 29, 2023 - 12:22 am

অনলাইন ডেস্ক: আসন্ন সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করতে ৩৫ দেশের ১৮০ জন পর্যবেক্ষক নির্বাচন কমিশনে আবেদন করেছেন। এ ছাড়া বিভিন্ন দেশের আরও ৩০ জন কর্মকর্তা আসবেন পর্যবেক্ষক হিসেবে। আন্তর্জাতিক পর্যবেক্ষকদের ব্যবস্থাপনার জন্য নির্বাচন কমিশন কর্তৃক পররাষ্ট্র মন্ত্রণালয়ে বরাদ্দ প্রদানের বিষয়টি প্রক্রিয়াধীন আছে। গতকাল এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

এ ছাড়া দ্বাদশ সংসদ নির্বাচনে দেশি পর্যবেক্ষক সংস্থার ২০ হাজার ৭৭৩ জন পর্যবেক্ষককে অনুমোদন দিয়েছে কমিশন।

গতকাল কমিশনের জনসংযোগ পরিচালক মো. শরিফুল আলম জানিয়েছেন, ৪০টি পর্যবেক্ষক সংস্থার ৫১৭ ও স্থানীয়ভাবে ৮৪টি পর্যবেক্ষণ সংস্থার ২০ হাজার ২৫৬ জনকে ভোট পর্যবেক্ষণের অনুমোদন দেওয়া হয়েছে। এসব সংস্থার কতজন পর্যবেক্ষক কোন আসনের কোন উপজেলায় কাজ করবেন, তা-ও নির্ধারণ করে দেওয়া হয়েছে।

জনসংযোগ পরিচালক জানান, ইসি সচিবালয় থেকে শুধু কেন্দ্রীয় পর্যবেক্ষকদের পরিচয়পত্র ও গাড়ির স্টিকার দেওয়া হবে। তবে মোটরসাইকেলের স্টিকার ইস্যু করা হবে না। স্থানীয় পর্যবেক্ষকদের পরিচয়পত্র ও গাড়ির স্টিকার স্ব-স্ব রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে সংগ্রহ করতে হবে। ভোটের দিন সর্বোচ্চ পাঁচজনের দল গঠন করবেন পর্যবেক্ষকরা। ইসির জনসংযোগ শাখা থেকে এ-সংক্রান্ত নির্দেশনা সব রিটার্নিং অফিসারকে পাঠানো হয়েছে।

দেশি পর্যবেক্ষকের বাইরে এবার প্রায় আড়াই শ বিদেশি পর্যবেক্ষক আবেদন করেছেন বলে জানিয়েছে ইসি সচিবালয়। নীতিমালা মেনে আবেদনপত্র সঠিকতা যাচাই শেষে পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মতি সাপেক্ষে অনুমোদন দেবে ইসি।

২০১৮ সালের একাদশ সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করে ৮১ দেশি পর্যবেক্ষক প্রতিষ্ঠানের ২৫ হাজার ৯০০ জন। এ ছাড়া ৩৮ জন (ফেমবোসা, এএইএ, ওআইসি ও কমনওয়েলথ থেকে আমন্ত্রিত) বিদেশি পর্যবেক্ষক, বিভিন্ন বিদেশি মিশনের ৬৪ কর্মকর্তা এবং দূতাবাস ও বিদেশি সংস্থায় কর্মরত ৬১ জন ভোট পর্যবেক্ষণ করেন।

বিদেশি পর্যবেক্ষকদের সহায়তায় থাকছেন ৩০ কর্মকর্তা : জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বিদেশ থেকে আসা পর্যবেক্ষকদের সার্বিক সহায়তার জন্য ৩০ কর্মকর্তাকে দায়িত্ব দিয়েছে সরকার। তাদের স্বাগতিক কর্মকর্তা হিসেবে নিয়োগ দিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এরই মধ্যে সংযুক্ত করা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত বিদেশি পর্যবেক্ষকদের নির্বাচন পর্যবেক্ষণ চলাকালে তাদের সার্বিক সহায়তার জন্য ৩০ জন কর্মকর্তাকে ৩১ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি পর্যন্ত স্বাগতিক কর্মকর্তা (হোস্ট অফিসার) নিয়োগ দেওয়া হয়েছে।

সোনালী/জেআর