ঢাকা | জুলাই ২৪, ২০২৪ - ১১:৩২ পূর্বাহ্ন

ডিসেম্বরের রেকর্ড শীতে কাঁপছে চীন

  • আপডেট: Tuesday, December 26, 2023 - 2:00 am

অনলাইন ডেস্ক: তাপমাত্রা রেকর্ড শুরু হওয়ার পর থেকে শীতলতম ডিসেম্বর কাটাচ্ছে চীন। চলতি মাসে রাজধানী বেইজিংয়ে বেশ কয়েকবারই তাপমাত্রা মাইনাস ১০ ডিগ্রি সেলসিয়াসেরও কম রেকর্ড করা হয়েছে। যা গত ৭২ বছরের রেকর্ড ভেঙে ফেলেছে।

রোববার (২৫ ডিসেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এই খবর জানিয়েছে। ১৯৫১ সালে দেশটিতে তাপমাত্রা রেকর্ড শুরু হয়। এরপর থেকে এ পর্যন্ত ডিসেম্বরের শীতের সব রেকর্ড ভেঙে ফেললো চলতি বছরের ডিসেম্বর মাস।

বার্তা সংস্থা চায়না ডেইলির প্রতিবেদনে বলা হয়েছে, এ শীতে চীনে কয়েক দফায় চরম ঠান্ডা আবহাওয়া বয়ে গেছে। বেইজিংয়ের আবহাওয়া পর্যবেক্ষকেরা টানা দুই সপ্তাহের ভেতরে ৩০০ ঘণ্টারও বেশি বরফ ঠান্ডা তাপমাত্রা রেকর্ড করেছেন।

চীনের প্রদেশগুলোতে চরম ঠান্ডা আবহাওয়ার বিরূপ প্রভাব পড়েছে। কয়েকটি অঞ্চলে স্কুলে ছুটি ঘোষণা করতে হয়েছে এবং পরিবহন ব্যবস্থাও নানা সমস্যার মুখোমুখি হচ্ছে।

ঠান্ডা আবহাওয়ার কারণে চীনের হেনান প্রদেশে জ্বালানি সংকট দেখা দিয়েছে। কয়েকটি জায়গায় হিটিং বয়লার নষ্ট হয়ে যাওয়ার খবর পাওয়া গেছে।

এদিকে জাপানের উত্তরাঞ্চলের কিছু অংশে ব্যাপক তুষারপাত হচ্ছে। বছরের এ সময়ে এটি মোটেও স্বাভাবিক নয়।

গত কয়েক দিনে বেশ কয়েকটি অঞ্চলে ভারী তুষারপাতের সতর্কতা জারি করা হয়েছে। গিফু ও হোক্কাইদো প্রশাসনিক অঞ্চলে প্রায় ৩৯ ইঞ্চি তুষারপাত হয়েছে।

দক্ষিণ কোরিয়ায় সম্প্রতি কয়েক সপ্তাহে তাপমাত্রায় ব্যাপক পরিবর্তন এসেছে। কোরিয়ার আবহাওয়া অধিদপ্তর বলেছে, কয়েক সপ্তাহের মধ্যে দেশের তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াস থেকে মাইনাস ১২ ডিগ্রি সেলসিয়াসে নেমে গেছে।

সোনালী/জেআর