ঢাকা | সেপ্টেম্বর ১৭, ২০২৪ - ১:০৯ পূর্বাহ্ন

দিনাজপুরে রেললাইনে নাশকতার চেষ্টা অল্পের জন্য রক্ষা

  • আপডেট: Wednesday, December 20, 2023 - 7:22 pm

সোনালী ডেস্ক: অল্পের জন্য দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে চিলাহাটি থেকে খুলনাগামী রূপসা এক্সপ্রেস। দিনাজপুরের বিরামপুরের রেলস্টেশনে আউটার লাইনের ওপরে কয়েকটি স্লিপার তুলে রেখেছিল দুর্বৃত্তরা। বিষয়টি রূপসা এক্সপ্রেসের চালক ও তার সহকারীর নজরে এলে তাৎক্ষণিকভাবে ট্রেনটি থামিয়ে ফেলেন তারা।

বাংলাদেশে রেলওয়ের চিফ কমার্শিয়াল ম্যানেজার (পশ্চিম) সুজিত কুমার বিশ্বাস বলেন, মঙ্গলবার রাত ১১টার দিকে এই ঘটনা ঘটে। স্লিপার তুলে ফেলা ছাড়াও এই রেলপথ ঘিরে ঘটনা ঘটেছে আরও দুটি। গত মঙ্গলবার রাত ৯টার দিকে বিরামপুরে রেললাইনে আগুন দিয়ে নাশকতার চেষ্টা চালানো হয়।

ওই সময় আনসার সদস্যরা পার্বতীপুর থেকে ছেড়ে আসা খুলনাগামী সীমান্ত এক্সপ্রেসকে দ্রুত থামিয়ে দিলে ট্রেনটি দুর্ঘটনা থেকে রক্ষা পায়। বিএনপির এক স্থানীয় নেতাকে ওই ঘটনায় গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। ওই স্টেশনের কাছেই রেলের পাত ভেঙে যাওয়ায় গতকাল বুধবার ভোরে এক ঘণ্টার বেশি সময় আটকে থাকে পঞ্চগড় এক্সপ্রেস।

বিএনপির ডাকা হরতালের মধ্যে গত মঙ্গলবার ভোরে ঢাকায় মোহনগঞ্জ এক্সপ্রেসে অগ্নি নাশকতার পর ২৪ ঘণ্টা না যেতেই দিনাজপুরের বিরামপুরে এ ঘটনা ঘটল। রেল কর্মকর্তা সুজিত কুমার বিশ্বাস বলেন, রাত ১১টার দিকে বিরামপুর রেল স্টেশনের আউটারে লাইনের ওপর দুর্বৃত্তরা কয়েকটি স্লিপার তুলে রেখেছিল। আমাদের লোকোমাস্টার (ট্রেনের চালক) এবং সহকারী লোকোমাস্টার সেটি দেখতে পেয়ে ব্রেক করে ট্রেন থামান। ফলে কোনো দুর্ঘটনা ঘটেনি।

পরে লাইন থেকে স্লিপার সরিয়ে দেওয়া হলে রূপসা এক্সপ্রেস ট্রেনটি গন্তব্যের পথে রওনা হয় বলে জানান সুজিত কুমার বিশ্বাস। রেলের পাত ভাঙার কারণ জানতে চাইলে এই কর্মকর্তা বলেন, এটাকে আমরা ‘রেল ব্রোকেন’ বলি। পুরনো হয়ে গেলে রেলের সাইড থেকে ভেঙে যায়। মেরামত করার পর এই লাইন দিয়ে ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে সকালে। এ কারণে পঞ্চগড় এক্সপ্রেস এক ঘণ্টা দশ মিনিট দেরি করেছে।

পার্বতীপুর জিআরপি থানার ওসি নুরুল ইসলাম জানান, গত মঙ্গলবার রাত সাড়ে ৮টা থেকে ৯টার মধ্যে বিরামপুরে রেল লাইনে আগুন দেওয়া হয়। ওই সময়ে এলাকায় পাহারায় থাকা আনসার সদস্যরা আগুন দেওয়ার ঘটনা টের পেয়ে যান। পার্বতীপুর থেকে ছেড়ে আসা খুলনাগামী সীমান্ত এক্সপ্রেসটিকে আনসার সদস্যরা থামিয়ে দিলে দুর্ঘটনা থেকে রক্ষা পায় ট্রেনটি। আনসার সদস্যরাই দ্রুত আগুন নিভিয়ে ফেলেন। ফলে কোনো ক্ষয়ক্ষতি হয়নি এবং ট্রেন চলাচল ব্যহত হয়নি।

এই ঘটনায় জড়িত সন্দেহে বিরামপুর উপজেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক হায়দার আলীকে গ্রেপ্তার করা হয়েছে বলেও জানান রেল পুলিশের এই কর্মকর্তা। এ ঘটনায় জিআরপি থানা পুলিশ বাদি হয়ে বিরামপুর থানায় ৮ জনের নামে মামলা করে। ওই মামলায় হায়দারকে প্রধান আসামি করা হয়। গত ২৬ অক্টোবর থেকে বিএনপি ও সমমনা দলগুলোর হরতাল-অবরোধের মধ্যে রেলে পাঁচটি বড় ধরনের নাশকতার ঘটনা ঘটেছে।

এসব ঘটনায় প্রাণ গেছে পাঁচজনের, রেলের কর্মীসহ আহত হয়েছে অনেকে। পুরোপুরি পুড়ে গেছে রেলের সাতটি কোচ, ক্ষতিগ্রস্ত হয়েছে আরও আটটি কোচ এবং একটি ইঞ্জিন। এছাড়া দেশের বিভিন্ন স্থানে রেল লাইনে আগুন দেওয়া, ফিসপ্লেট তুলে ফেলা, ককটেল বিস্ফোরণের বেশকিছু ঘটনার কথা জানিয়েছে রেলওয়ে। এই পরিস্থিতিতে ট্রেনে নাশকতা ঠেকাতে আগামী কয়েকদিনের মধ্যে ২৭০০ আনসার সদস্য নিয়োজিত করা হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

সোনালী/জেআর