ঢাকা | ফেব্রুয়ারী ২৬, ২০২৪ - ৩:৪৫ পূর্বাহ্ন

প্রতীক পেয়েই নির্বাচনের মাঠে রাজশাহীর প্রার্থীরা

  • আপডেট: Monday, December 18, 2023 - 10:15 pm

স্টাফ রিপোর্টার: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচারণা শুরু হয়েছে। টানা ১৯ দিনজুড়ে চলবে এ জমজমাট প্রচারণা। আগামী ৫ জানুয়ারি শেষ হবে এ প্রচারণা। প্রার্থীরা গণসংযোগে ব্যস্ত হয়ে পড়েন। নির্বাচনি এলাকার ভোটারদের কাছে গিয়ে দোয়া ও ভোট প্রার্থনা শুরু করেছেন। কর্মীরা পোস্টার ও প্রচারপত্র নিয়ে ছুটছেন ভোটারদের কাছে।

সোমবার প্রতীক বরাদ্দ পেয়েই পুরোদমে মাঠে নেমে পড়েছেন এমপি প্রার্থীরা। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে রাজশাহীর ছয়টি আসনে বিভিন্ন দলসহ ৩৯ জন স্বতন্ত্র প্রার্থীর মধ্যে আনুষ্ঠানিকভাবে প্রতীক বরাদ্দ করা হয়েছে।

সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত রাজশাহী জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক শামীম আহমেদ প্রার্থী ও তাদের প্রতিনিধির উপস্থিতিতে প্রতীক বরাদ্দ দেন। আর প্রতীক পেয়েই নিজ নিজ নির্বাচনি এলাকায় প্রচার-প্রচারণা শুরু করে দিয়েছেন রাজশাহীর সংসদ সদস্য প্রার্থীরা।

সকালে রাজশাহী-১ আসনে ট্রাক প্রতীক নিয়ে প্রচারণা শুরু করেন স্বতন্ত্র প্রার্থী চিত্রনায়িকা মাহিয়া মাহি। রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ও ১৪ দলের প্রার্থী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও জাতীয় নেতা শহিদ এএইচএম কামারুজ্জামানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ এবং হযরত শাহ মখদুম (র.) মাজার জিয়ারতের মাধ্যমে নৌকা প্রতীক নিয়ে প্রচারণা শুরু করেন।

প্রচারণা শুরু করেন রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনের আওয়ামী লীগ মনোনীত সংসদ সদস্য প্রার্থী আসাদুজ্জামান আসাদ। সোমবার দুপুরে প্রতীক বরাদ্দের পর নিজ জন্মভূমি পবার ভুগরইলে পথসভা ও জনসংযোগের মাধ্যমে তিনি তার নির্বাচনি প্রচার শুরু করেন।

রাজশাহী-৫ পুঠিয়া-দুর্গাপুর আসনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীক বরাদ্দ পেয়েই জনসংযোগ ও প্রচারণার কাজে বেরিয়ে পড়েন রাজশাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও রাজশাহী-৫ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সাবেক এমপি জননেতা আব্দুল ওয়াদুদ দারা।

সোমবার বিকালে পুঠিয়া উপজেলার ভালুকগাছি ইউনিয়নের ধোকড়াকুল বাজার থেকে এ নির্বাচনি গণসংযোগ শুরু করেন তিনি। এসময় রাজশাহী জেলা আওয়ামী লীগ, পুঠিয়া উপজেলা আওয়ামী লীগ ও ভালুকগাছী ইউনিয়ন আওয়ামী লীগ নেতৃবৃন্দ, স্থানীয় জনপ্রতিনিধিসহ স্থানীয় সাধারণ মানুষ উপস্থিত ছিলেন।

প্রথম দিনেই প্রচার মাইকে সরগরম হয়ে উঠে রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) এলাকার পাড়া-মহল্লা। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতীক পাওয়ার পরই আনুষ্ঠানিকভাবে নির্বাচনি প্রচারণা শুরু করেছে প্রার্থীরা।

তবে অন্যান্য এমপি প্রার্থীদের মধ্যে প্রথম দিন পোস্টার সাঁটানো ও প্রচারণার ক্ষেত্রে এগিয়ে ছিল আওয়ামী লীগের দলীয় প্রার্থী। বাঘা উপজেলা সদরসহ গুরুত্বপূর্ণ মোড়ে মোড়ে চোখে পড়েছে আওয়ামী লীগের দলীয় প্রার্থী শাহরিয়ার আলমের নৌকা প্রতীকের পোস্টার ও প্রচার মাইক। পোস্টার সাঁটানোসহ কর্মী-সমর্থকদের নিয়ে ভোটের মাঠে নেমে পড়েছেন শাহরিয়ার আলম ।

এ আসনে এবার এমপি পদে প্রার্থী হয়েছেন আওয়ামী লীগ থেকে ৩ বারের নির্বাচিত এমপি ও বর্তমান পররাষ্ট্র প্রতিমন্ত্রী উপজেলা আওয়ামী লীগের সভাপতি শাহরিয়ার আলম। এ ছাড়া রাজশাহীর অন্য আসনগুলোতেও আওয়ামী লীগসহ অন্যান্য দলের প্রার্থীরা নিজ নিজ এলাকায় প্রতীক নিয়ে প্রচারণা শুরু করেছেন।

নির্বাচনে রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক শামীম আহমেদ জানান, আচরণবিধি মেনে প্রতিদিন শুধু দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত মাইকে প্রচার চালাতে পারবেন প্রার্থীরা। তবে কেউ নির্বাচনি আচরণ বিধি লঙ্ঘন করলে ব্যবস্থা নেয়া হবে।

সোনালী/জেআর