ঢাকা | ফেব্রুয়ারী ২৯, ২০২৪ - ৬:৪৬ পূর্বাহ্ন

ভারতীয় সহকারী হাইকমিশনের উদ্যোগে আইটেক দিবস উদযাপন

  • আপডেট: Tuesday, November 28, 2023 - 9:50 pm

স্টাফ রিপোর্টার: রাজশাহীস্থ ভারতীয় সহকারী হাইকমিশনের কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতা কর্মসূচি আইটেক ২০২৩ দিবস উদযাপন করা হয়েছে।

এ উপলক্ষে মঙ্গলবার দুপুর সাড়ে তিনটার দিকে রাজশাহীর স্থানীয় একটি অভিজাত হোটেলে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে অতিথি ছিলেন নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি উপাচার্য অধ্যাপক ডা. বিধান চন্দ্র রায়। অনুষ্ঠানের মূল আয়োজক ছিলেন রাজশাহীস্থ ভারতীয় সহকারী হাইকমিশনার মনোজ কুমার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কমিশনার বিপ্লব বিজয় তালুকদার।

মনোজ কুমার উল্লেখ করেন, সুবর্ণজয়ন্তী স্কলারশিপের অধীনে প্রতিবছর বাংলাদেশ আইটিসির জন্য ৫০০টি ডেডিকেটেড স্লট পায়। সেই সঙ্গে বেশ কিছু টেইলার মেড প্রোগ্রাম রয়েছে যা বাংলাদেশ সরকারের প্রয়োজন অনুসারে পরিচালিত হচ্ছে। আইটেক ২০২৩ দিবসের অনুষ্ঠানে অতিথিদের পাশাপাশি আইটেক অ্যালামনাইদের মধ্যে বেশ কয়েকজন ভারতে তাদের প্রশিক্ষণের অভিজ্ঞতা শেয়ার করেন। পরে সাংস্কৃতিক আয়োজনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

উল্লেখ্য, ১৯৬৪ সাল থেকে ভারতীয় কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতা কাঠামোর আওতায় ভারতের উন্নয়ন সহযোগিতা কর্মসূচির অংশ হিসেবে আইটেক কর্মসূচি প্রচলিত হয়। এর মাধ্যমে উন্নয়নশীল দেশগুলোকে ভারতের উন্নয়ন অভিজ্ঞতা এবং যথাযথ প্রযুক্তিগত সুবিধা প্রদান করা হয়।

সোনালী/জগদীশ রবিদাস