ঢাকা | জুলাই ১৮, ২০২৪ - ১০:২৩ অপরাহ্ন

মনোনয়ন পাননি যে তিন প্রতিমন্ত্রী

  • আপডেট: Sunday, November 26, 2023 - 6:55 pm

অনলাইন ডেস্ক: আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত হলেন বর্তমান সরকারের তিনজন প্রতিমন্ত্রী। তারা হলেন- শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এবং সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

তবে মন্ত্রিসভার সদস্যদের মধ্যে টেকনোক্র্যাট কোটায় তিনজন ছাড়া বাদবাকি সবাই মনোনয়ন পেয়েছেন।

রোববার (২৬ নভেম্বর) বিকেলে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের তালিক প্রকাশ করেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিন প্রতিমন্ত্রীর মধ্যে ময়মনসিংহ–৫ (মুক্তাগাছা) আসনে কে এম খালিদকে বাদ দিয়ে মনোনয়ন দেওয়া হয়েছে আবদুল হাই আকন্দকে। আবদুল হাই আকন্দ ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

খুলনা-৩ আসনে মন্নুজান সুফিয়ানকে বাদ দিয়ে মনোনয়ন দেওয়া হয়েছে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেনকে।

কুড়িগ্রাম-৪ আসনে জাকির হোসেনকে বাদ দিয়ে মনোনয়ন দেওয়া হয়েছে বিপ্লব হাসানকে।

এছাড়া আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার তালিকায় রয়েছেন- পঞ্চগড়-২ আসনে রেলপথ মন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন, দিনাজপুর-২ আসনে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, রংপুর-৪ আসনে বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি, লালমনিরহাট-২ আসনে সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ।

নওগাঁ-১ আসনে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, রাজশাহী-৬ আসনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, নাটোর-৩ আসনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মেহেরপুর-১ আসনে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, যশোর-৫ আসনে পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, পিরোজপুর-১ আসনে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, বরিশাল-৫ আসনে পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, টাঙ্গাইল-১ আসনে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, জামালপুর-২ আসনে ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান, নেত্রকোনা-২ আসনে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু।

মানিকগঞ্জ-৩ আসনের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক, ময়মনসিংহ-২ আসনে গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, ঢাকা-৩ আসনে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, ঢাকা-১২ আসনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, ঢাকা-১৫ আসনে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, ঢাকা-১৯ আসনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান, গাজীপুর-১ আসনে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, গাজীপুর-২ আসনে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, নরসিংদী-৪ আসনে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, নারায়ণগঞ্জ-১ আসনে বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী।

সুনামগঞ্জ-৩ আসনে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, সিলেট-১ আসনে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, সিলেট-৪ আসনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, মৌলভীবাজার-১ আসনে বন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

ব্রাহ্মণবাড়িয়া-৪ আসনে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, কুমিল্লা-১০ আসনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, কুমিল্লা-৯ আসনে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম, চাঁদপুর-৩ আসনে শিক্ষামন্ত্রী দীপু মনি।

নোয়াখালী-৫ আসনে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, চট্টগ্রাম-৭ আসনে তথ্য ও সম্প্রচার মন্ত্রী মো. হাছান মাহমুদ, চট্টগ্রাম-৯ আসনে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, চট্টগ্রাম-১৩ আসনে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, বান্দরবানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী হবিগঞ্জ-৪, পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক হক শামীম শরিয়তপুর-২ আসন থেকে মনোনয়ন পেয়েছেন।

সোনালী/জেআর