ঢাকা | জুলাই ১৮, ২০২৪ - ১২:৫২ পূর্বাহ্ন

বাংলাদেশের ভোট পর্যবেক্ষণ করবে ১২ দেশ

  • আপডেট: Wednesday, November 22, 2023 - 3:00 pm

অনলাইন ডেস্ক: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে আগ্রহ প্রকাশ করেছে ১২টি দেশ ও সংস্থা।

এদিকে সংসদ নির্বাচন পর্যবেক্ষণে আগ্রহী বিদেশি পর্যবেক্ষকদের আবেদনের সময় ২১ নভেম্বর থেকে বাড়িয়ে ৭ ডিসেম্বর করেছে নির্বাচন কমিশন। আন্তর্জাতিক পর্যবেক্ষক নীতিমালা অনুযায়ী, যে কোনো সংস্থা বা ব্যক্তি নির্ধারিত পদ্ধতিতে ইসির ওয়েবসাইটে দেওয়া ফরম পূরণ করে এই সময়ে আবেদন করতে পারবে।

গতকাল এক সংবাদ সম্মেলনে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ‘বিদেশি পর্যবেক্ষক সংস্থাগুলো সময় বৃদ্ধির আবেদন করেছিল। তাদের আবেদনের সুপারিশ কমিশনে উপস্থাপিত হলে বিদেশি পর্যবেক্ষক এবং সাংবাদিকদের জন্য এই সময় বৃদ্ধি করে ৭ ডিসেম্বর অনুমোদন করা হয়েছে।

তিনি জানান, এ পর্যন্ত দেশ হিসেবে ১২টি আবেদন পাওয়া গেছে। সংস্থা হিসেবে চারটা আবেদন পেয়েছি। তারা আমাদের নির্বাচন পর্যবেক্ষণে আসার সম্মতি জানিয়েছে। তিনি জানান, চারটি সংস্থার মধ্যে আফ্রিকান ইলেকটোরাল থেকে ১১ জন, সাউথ এশিয়ান ডেভেলপমেন্ট ফোরামের চারজন, আইআরআই থেকে পাঁচজন এবং ইইউ থেকে চারজন নির্বাচন পর্যবেক্ষণে আসবেন।

তিনি বলেন, ভালো সাড়া পেয়েছি। ব্যক্তি ও সংস্থা হিসেবে আমাদের নির্বাচন পর্যবেক্ষণে অনেকে আসবে। ঢাকায় বিভিন্ন দেশের দূতাবাস ও হাইকমিশনের কাছে সময় বৃদ্ধির বিষয়টি জানাতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন। ইসির কর্মকর্তারা বলেন, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে ১২টি দেশ থেকে ৪৪ জন পর্যবেক্ষক আসবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। যার মধ্যে উগান্ডা থেকেই আসছেন ১১ জন পর্যবেক্ষক।

এখন পর্যন্ত যে সব দেশ থেকে বাংলাদেশের ভোট পর্যবেক্ষণের আবেদন এসেছে- অস্ট্রেলিয়া থেকে একজন, ইতালিয়ান একজন, আইরিশ একজন, স্লোভাক একজন, ব্রিটিশ একজন, ফ্রেঞ্চ একজন, উগান্ডা থেকে আসবেন ১১ জন, জার্মানি থেকে আসবেন দুজন, জাপানিজ একজন, সুইডিশ একজন, নিউজ এজেন্সি এএফপি থেকে ১২ জন, ভারতীয় একজন, সাউথ এশিয়ান ফোরাম থেকে আসবেন চারজন, ব্রিটিশ হাইকমিশন থেকে একজন, নিউ দিল্লি টেলিভিশন থেকে আসবেন দুজন। সবমিলিয়ে ৪৪ জন পর্যবেক্ষক আসার জন্য ইসিকে জানিয়েছে।

দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল অনুযায়ী- মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

সোনালী/জেআর