ঢাকা | ফেব্রুয়ারী ২৯, ২০২৪ - ৪:৪০ পূর্বাহ্ন

তফসিলকে স্বাগত জানিয়ে দেশজুড়ে আ. লীগের মিছিল

  • আপডেট: Wednesday, November 15, 2023 - 9:45 pm

অনলাইন ডেস্ক: নির্বাচন কমিশনের (ইসি) দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণাকে স্বাগত জানিয়ে সারা দেশে আনন্দ মিছিল ও পথসভা করেছেন আওয়ামী লীগের নেতাকর্মীরা।

সাভার (ঢাকা): আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করায় সাভারের আশুলিয়ায় আনন্দ মিছিল করেছে স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা।

বুধবার সন্ধ্যা ৭টায় তফসিল ঘোষণার পর পরই আশুলিয়া থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ঢাকা-১৯ আসন থেকে মনোনয়ন প্রত্যাশী মোহাম্মদ সাইফুল ইসলামের নেতৃত্বে কয়েক হাজার নেতাকর্মী নিয়ে এ আনন্দ মিছিল বের করা হয়।

তফসিল ঘোষণার পরেই আনন্দ মিছিলটি নবীনগর-চন্দ্রা মহাসড়কের পল্লীবিদ্যুৎ এলাকা শুরু হয়ে বাইপাইল ত্রি-মোড় প্রদক্ষিণ করে একই মহাসড়কের নবীনগর ঘুরে পুনরায় পল্লীবিদ্যুৎ এসে শেষ হয়।

এসময় ঢাকা-১৯ আসন (সাভার-আশুলিয়া) থেকে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল আজ ঘোষণা করা হয়েছে। আপনারা জানেন আগামী ৭ জানুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হবে।

এসময় আশুলিয়া থানা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ইউনুছ খান, ইউনুস পালোয়ান, পাথালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পারভেজ দেওয়ান, ইয়ারপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সুমন আহমেদ ভুঁইয়াসহ আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনের কয়েক হাজার নেতাকর্মী উপস্থিত ছিলেন।

নারায়ণগঞ্জ: তফসিল ঘোষণাকে কেন্দ্র করে নারায়ণগঞ্জে আনন্দ মিছিল করেছে মহানগর আওয়ামী লীগ ও স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীরা।

বুধবার রাতে তফসিল ঘোষণার পর শহরের প্রাণকেন্দ্র চাষাঢ়া থেকে মিছিলটি শুরু করে শহরের ২ নম্বর রেলগেট আওয়ামী লীগ কার্যালয়ে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

মিছিলটির নেতৃত্ব দেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খোকন সাহা ও মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি জুয়েল হোসেন।

ফরিদপুর: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করায় প্রধানমন্ত্রী ও প্রধান নির্বাচন কমিশনারকে ধন্যবাদ জানিয়ে আনন্দ মিছিল ও পথসভা করেছে ফরিদপুর জেলা আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

বুধবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ফরিদপুর জেলা আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনের যৌথ উদ্যোগে ফরিদপুর শহরের হাসিবুল হাসান লাবলু সড়কের আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের সামনে থেকে এ আনন্দ মিছিলটি শুরু হয়।

পরে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ফরিদপুর প্রেসক্লাবের সামনে এসে সংক্ষিপ্ত পথসভার মাধ্যমে শান্তিপূর্ণভাবে শেষ হয়।

জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হকের নেতৃত্বে এ সময় উপস্থিত ছিলেন- ফরিদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহ মো. ইশতিয়াক আরিফ, যুগ্ম-সাধারণ সম্পাদক অমিতাভ বোস, দপ্তর সম্পাদক আলী আশরাফ পিয়ার, জেলা শ্রমিক লীগের সভাপতি গোলাম মো. নাসির, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফাহিম আহমেদ প্রমুখ।

পটুয়াখালী: কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও পটুয়াখালী-০১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট আফজাল হোসেন বলেছেন, আজ তফসিল ঘোষণার পর থেকে ভোট পর্যন্ত মাঠে থাকবে আওয়ামী লীগ। নৌকাকে বিজয়ী করে প্রত্যেক নেতাকর্মী ঘরে ফিরবে। বিএনপি সব সময় দেশবিরোধী ও ধ্বংসযজ্ঞে লিপ্ত, তারা নির্বাচনে আসতে ভয় পায়। বর্তমানে ডিজিটাল বাংলাদেশে ভোট চুরির সুযোগ না থাকায় তারা নির্বাচনে আসতে চায় না।

বুধবার সন্ধ্যায় জেলা আওয়ামী লীগের আনন্দ মিছিল ও সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য দানকালে তিনি একথা বলেন।

মাগুরা: আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর মাগুরায় আনন্দ মিছিল বের করে জেলা আওয়ামী লীগ। আনন্দ মিছিলে অংশ নেয় জেলা আওয়ামী লীগের অঙ্গ সংগঠন রাজনৈতিক দলগুলো।

বুধবার রাত সাড়ে ৭টার দিকে শহরের জামরুল তলা দলীয় কার্যালয় থেকে আনন্দ মিছিলটি বের হয়ে শহরের চৌরাঙ্গী মোড়, ভায়না মোড়, ঢাকা রোড হয়ে আবার দলীয় কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়।

আনন্দ মিছিলে মাগুরা-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর নেতৃত্বে আনন্দ মিছিলে অংশ নেন জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল ফাত্তাহ, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আবু নাসের বাবলু, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট শাখারুল ইসলাম শাকিল, জেলা আওয়ামী লীগের সম্পাদক মণ্ডলীর সদস্য আব্দুল মান্নান, রানা আমির ওসমান, পৌর আওয়ামী লীগের সভাপতি বাকি ইমাম, জেলা কৃষক লীগের সভাপতি মাইনুল ইসলাম পলাশ, জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক সাজিদুল ইসলাম বিপু, জেলা স্বেচ্ছাসেবক লীগের সাবেক আহ্বায়ক মেহেদি হাসান সালাউদ্দিন, জেলা যুবলীগের আহ্বায়ক ফজলুর রহমান, জেলা ছাত্রলীগের সভাপতি নাহিদ খান, সাধারণ সম্পাদক হামিদুল ইসলামসহ অন্যরা।

পিরোজপুর: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করায় নির্বাচন কমিশনকে ধন্যবাদ জ্ঞাপন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে পিরোজপুরে আওয়ামী লীগের উদ্যোগে আনন্দ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে জেলা সদরসহ জেলার নাজিরপুর ও ইন্দুরকানীতে এ মিছিল অনুষ্ঠিত হয়।

দলীয় সূত্রে জানা গেছে, জেলা সদরের পৌরসভায় জেলা যুবলীগ, ছাত্রলীগসহ আ.লীগের বিভিন্ন সহযোগী সংগঠনের উদ্যোগে একটি মিছিল বের হয়। মিছিলটি শহরের বিভিন্ন সড়কে প্রদক্ষিণ করে বিলাস চত্বরে গিয়ে পথসভা করে।

এ সময় বক্তব্য দেন-উপজেলা আ.লীগের সাবেক সভাপতি মো. শাহ আলম ফরাজী, উপজেলা কৃষকলীগের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা এসএম নজরুল ইসলাম বাবুল, উপজেলা ভাইস চেয়ারম্যান শেখ মো. মোস্তাফিজুর রহমান রঞ্জু, উপজেলা যুবলীগ সভাপতি এম খোকন কাজী, ছাত্রলীগ সভাপতি মো. তরিকুল ইসলাম চৌধুরী তাপস প্রমুখ।

চাঁদপুর: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে। প্রধান নির্বাচন কমিশনারের তফসিলকে স্বাগত জানিয়ে আনন্দ মিছিল করেছে চাঁদপুরের আওয়ামী লীগ ও অঙ্গসহযোগী সংগঠন।

বুধবার সন্ধ্যা সাড়ে ৭টায় শহরের কদমতলাস্থ শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপির বাস ভবনের নিচ থেকে মিছিলটি বের হয়। পরে মিছিলটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় একই স্থানে এসে শেষ হয়।

মিছিলে নেতৃত্ব দেন শিক্ষামন্ত্রীর বড় ভাই ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডা. জে আর ওয়াদুদ টিপু, সাংগঠনিক সম্পাদক তাফাজ্জল হোসেন এসডু পাটওয়ারী, অ্যাড. মজিবুর রহমান ভুঁইয়া, শিক্ষা ও মানব বিষয়ক সম্পাদক ও চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান।

ব্রাহ্মণবাড়িয়ায়: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর ব্রাহ্মণবাড়িয়ায় আনন্দ মিছিল করেছে জেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

বুধবার সন্ধ্যায় তফসিল ঘোষণাকে ঘিরে শহরের বিভিন্ন এলাকা খণ্ড খণ্ড মিছিল স্থানীয় বঙ্গবন্ধু স্কয়ারে এসে সমবেত হয়।

মিছিলটি শহরে কান্দিপাড়া, টিএরোড, কালীবাড়িমোড়সহ প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এ সময় জেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

এ দিকে আইনশৃঙ্খলা পরিস্থিতি রক্ষায় জেলাজুড়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সন্ধ্যায় শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টে আইনশৃঙ্খলা বাহিনী টহল দেয়।

মাদারীপুর: দ্বাদশ জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার পর মাদারীপুরে আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করেছেন আওয়ামী লীগ।

বুধবার সন্ধ্যায় জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয় শহরের পুরান বাজার থেকে একটি আনন্দ মিছিল বের করা হয়। মিছিলটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে মাদারীপুর প্রেস ক্লাবের সামনে গিয়ে শেষ হয়। পরে সেখানে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন দলের নেতাকর্মীরা।

এ সময় তারা, আগামী ৭ জানুয়ারির দ্বাদশ জাতীয় নির্বাচন সফল করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে দলীয় কর্মীদের নির্দেশ দেন নেতারা। পাশাপাশি নৌকা মার্কার প্রার্থীকে বিজয় করতে মাঠে থাকার কথা জানান তারা।

পরে শহরের পুরাতন কোর্ট এলাকায় গিয়ে দলীয় কর্মীদের মিষ্টি মুখ করানো হয় আওয়ামী লীগের পক্ষ থেকে।

গোপালগঞ্জ: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর গোপালগঞ্জে আনন্দ মিছিল করেছে আওয়ামী লীগ।
বুধবার সন্ধ্যা সোয়া ৭টায় মিছিলটি বের করা হয়। জেলা আওয়ামী লীগ সভাপতি মাহাবুব আলী খান ও সাধারণ সম্পাদক জিএম সাহাব উদ্দিন আজমের নেতৃত্বে মিছিলটি আওয়ামী লীগ কার্যালয় থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

পরে স্থানীয় চৌরঙ্গীতে গিয়ে মিছিলটি শেষ হয়। সেখানে এক সংক্ষিপ্ত সমাবেশে জেলা আওয়ামী লীগ সভাপতি মাহাবুব আলী খান, সাধারণ
সম্পাদক জিএম সাহাব উদ্দিন আজম, জেলা ছাত্রলীগ সভাপতি নিউটন মোল্লাসহ আওয়ামী লীগ নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

লক্ষ্মীপুর: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিলকে স্বাগত জানিয়ে লক্ষ্মীপুরে আনন্দ মিছিল করেছে আওয়ামী লীগের নেতাকর্মীরা। অন্যদিকে মশাল মিছিল করেছে বিএনপির নেতাকর্মীরা। অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে শহরের টহল দিচ্ছে বিজিবির সদস্যরা৷

বুধবার সন্ধ্যা ৭টার দিকে জেলা শহরে আওয়ামী লীগের উদ্যোগে আনন্দ মিছিল বের করা হয়। মিছিল থেকে ককটেল ও আতশবাজি ফোটানো হয়েছে।

মিছিলে উপস্থিত ছিলেন- সদর থানা আওয়ামী লীগের সভাপতি হুমায়ুন কবির পাটওয়ারী, সাবেক আওয়ামী লীগ নেতা রাসেল মাহমুদ মান্না, সাবেক যুবলীগ নেতা মাহবুবুল হক মাহবুব, জেলা শ্রমিক লীগের যুগ্ম আহ্বায়ক মামুনুর রশীদ ভুঁইয়া, জেলা ছাত্রলীগের সভাপতি সাইফুল ইসলাম রকি, সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন ভুঁইয়াসহ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।

একই সময়ে সদর উপজেলার ভবানীগঞ্জের চৌরাস্তা বাজারে মশাল মিছিল বের করে বিএনপির নেতাকর্মীরা।

বাগেরহাট: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণায় আনন্দ মিছিল হয়েছে বাগেরহাটে। বুধবার রাতে তফসিল ঘোষণার পরপরই শহরের রেলরোড থেকে জেলা আওয়ামী লীগের নেতৃত্বে একটি আনন্দ মিছিল বের করা হয়। শহরের সাধনার মোড়, বাজারসহ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে মিছিলটি রেলরোড চত্বরে এসে শেষ হয়।

এছাড়াও দেশের অন্যান্য জেলায়ও আনন্দ মিছিল বের করে আওয়ামী লীগের নেতাকর্মীরা।

সোনালী/জেআর