ঢাকা | ফেব্রুয়ারী ২১, ২০২৪ - ১:২৩ অপরাহ্ন

ইসির সভা চলছে, সন্ধ্যায় তপশিল ঘোষণা

  • আপডেট: Wednesday, November 15, 2023 - 5:22 pm

অনলাইন ডেস্ক: নির্বাচন কমিশনের (ইসি) ২৬তম সভা শুরু হয়েছে বুধবার বিকেল ৫টায়। সভায় আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তপশিল চূড়ান্ত হবে বলে জানা গেছে।

বিকেল পৌনে পাঁচটার পরে নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা, মো. আলমগীর ও আনিছুর রহমান সিইসির রুমে প্রবেশ করেন। বিকেল পাঁচটায় তারা কমিশন বৈঠকে মিলিত হন।

বৈঠক শেষে সন্ধ্যা ৭টায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) হাবিবুল আউয়াল জাতির উদ্দেশে ভাষণ দেবেন। বিটিভি ও বাংলাদেশ বেতারে সরাসরি প্রচারিত ওই ভাষণে তিনি নির্বাচনের তপশিল ঘোষণা করবেন।

এর আগে সকাল ১০টায় আগারগাঁও নির্বাচন কমিশন ভবনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশনের সচিব মো. জাহাংগীর আলম বলেন, নির্বাচন কমিশন মনে করে নির্বাচনের পরিবেশ আছে।

গতকাল মঙ্গলবার এক ব্রিফিংয়ে ইসি সচিব মো. জাহাংগীর আলম জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু’র চিঠির কোনো প্রভাব তপশিলের ওপর পড়বে না।

গত সোমবার যুক্তরাষ্ট্রের আলোচনার উদ্যোগের অংশ হিসেবে দেশের প্রধান ৩ রাজনৈতিক দল আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিকে চিঠি দিয়েছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

সুষ্ঠু নির্বাচন আয়োজনের তাগিদ দিয়ে পাঠানো এ চিঠি দলগুলোর কাছে হস্তান্তর করেন ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস। বাংলাদেশে অবাধ সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন চায় যুক্তরাষ্ট্র। সেই চাওয়ার কথা জানিয়ে এই চিঠি দেন ডোনাল্ড লু।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নির্বাচন হতে পারে আগামী জানুয়ারির প্রথম সপ্তাহে। সাধারণত জাতীয় সংসদ নির্বাচনের তপশিল ঘোষণার আগে বৈঠক করে নির্বাচন কমিশন।

এরপর বাংলাদেশ টেলিভিশন ও বেতারে প্রচারের জন্য প্রধান নির্বাচন কমিশনারের ভাষণ রেকর্ড করা হয়। সন্ধ্যায় ওই ভাষণ প্রচার করা হয়। ওই ভাষণেই মূলত তপশিল ঘোষণা করা হয়।

সোনালী/জেআর