ঢাকা | জুলাই ১৯, ২০২৪ - ৬:৫২ পূর্বাহ্ন

রাজশাহীর বিভিন্ন উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

  • আপডেট: Tuesday, November 14, 2023 - 5:00 pm

স্টাফ রিপোর্টার: শিক্ষানগরী রাজশাহীতে নির্মিত দেশের দ্বিতীয় বৃহত্তম নভোথিয়েটার, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের আওতাধীন তিনটি প্রকল্পের অধীন নব নির্মিত ১২টি শিক্ষাপ্রতিষ্ঠান এবং রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপনসহ বিভিন্ন উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার সকাল ১১টায় গণভবন থেকে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে তিনি এসবের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয় থেকে যুক্ত হয়েছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, রাজশাহী-২ আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন, রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর, জেলা প্রশাসক শামীম আহমেদ, পুলিশের রাজশাহী রেঞ্জের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) আনিসুর রহমান, রাজশাহী মহানগর পুলিশ কমিশনার বিপ্লব বিজয় তালুকদার, রাজশাহীর পুলিশ সুপার (এসপি) সাইফুর রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল।

এছাড়া রাজশাহীর স্থানীয় জনপ্রতিনিধিরা, বীর মুক্তিযোদ্ধা, সুশীল সমাজের প্রতিনিধিরা, বিভাগীয় ও জেলাপর্যায়ের কর্মকর্তারা এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। পরে রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন নভোথিয়েটারের ফলক উন্মোচন করে ভেতরে প্রবেশ করেন এবং মহাগরীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে প্রথম শো উপভোগ করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার নির্মাণে ব্যয় হয়েছে ২৩২ কেটি টাকা। এর মধ্যে শুধু ভবন তৈরিতে ব্যয় হয়েছে ১৪২ কেটি টাকা। বাকি অর্থ ব্যয় হয়েছে নভোথিয়েটারের বিভিন্ন যন্ত্রাংশ ও অন্যান্য খাতে। এতে স্থাপন করা হয়েছে বিশ্বের অত্যাধুনিক টেলিস্কোপ। যা দিয়ে এখানকার গবেষকরা নভোমণ্ডলের গবেষণা আরও এগিয়ে নিতে পারবেন।

রাজশাহীতে দেশের বৃহত্তম এই নভোথিয়েটার উদ্বোধনের মধ্য দিয়ে মহানগরবাসী ও নির্মাণ প্রতিষ্ঠানের আকাশচুম্বী প্রত্যাশা পূরণ হলো। শিক্ষা ও গবেষণায় দুয়ার খুলল নব দিগন্তের।

সোনালী/জেআর