ঢাকা | জুলাই ১৮, ২০২৪ - ২:৩৬ পূর্বাহ্ন

নাচোল ও তানোরে পাগলা হাতির আক্রমণে দুইজনের মৃত্যু

  • আপডেট: Wednesday, November 8, 2023 - 9:55 pm

তানোর ও চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের নাচোল ও রাজশাহীর তানোরে সার্কাসের হাতির আক্রমণে শিশুসহ দুইজনের মৃত্যু হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন নাচোল থানার অফিসার ইনচার্জ মিন্টু রহমান ও রাজশাহী বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবির।

মৃতরা হচ্ছেন, চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল উপজেলার নেজামপুর ইউনিয়নের লক্ষ্মীপুর গ্রামের বুলবুল হোসেনের ছেলে মোব্বাশ্বের হোসেন (১২) ও পাশ্ববর্তী রাজশাহী জেলার তানোরের উপজেলার ধামধুম গ্রামের ললিতের ছেলে রামপদ (৪৫)।

স্থানীয় এবং পুলিশ সূত্রে জানা গেছে, বুধবার সকাল সাড়ে সাতটার দিকে নেজামপুর ইউনিয়নের মানিকড়া গ্রাামে জনৈক মোশাররফের আমবাগানে এবং দুপুরে পাশ্ববর্তী ধামধুম গ্রামে।

ওসি বলেন, সকালে মানিকড়া গ্রামে দুটি পাগলা হাতির আক্রমণে গুরুতর আহত হলে শিশু মোব্বাশ্বেরকে উদ্ধার করে নাচোল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান স্থানীয়রা। সেখানে চিকিৎসাধী অবস্থায় দায়িত্বরত চিকিৎসক শিশুটিকে মৃত ঘোষণা করেন।

তিনি আরও বলেন, গ্রামবাসী একটি হাতিকে আমনুরা শিমুলতলা মোড়ে আটক করে রেখেছে। অন্য হাতিটি এখনো আটক করা সম্ভব হয়নি। ঘটনাস্থলে পুলিশ, রাজশাহী বন বিভাগের কর্মকর্তা, ফায়ার সার্ভিস ও নাচোল উপজেলা নির্বাহী অফিসার উপস্থিত থেকে হাতিটি আটকের চেষ্টা করছে। কিন্তু আতঙ্কগ্রস্ত হাতিটি পাশ্ববর্তী রাজশাহী জেলার তানোরের উপজেলার ধামধুমে অবস্থান করার সময় রামপদের ওপর আক্রমণ করলে সে মারা।

তার মৃত্যুর খবর নিশ্চিত করেন রাজশাহী বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবির। আর হাতিটি যেসব এলাকায় অবস্থান করেছে সেসব মাঠের পাকা ধান ক্ষতি করেছে বলে নাচোল উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জানান। হাতির অবস্থানস্থলের আশপাশের এলাকার মানুষজন বর্তমানে চরম আতঙ্কের মধ্যে রয়েছে।

তবে এ পর্যন্ত হাতিটিকে আটক করতে পারেনি। তাকে আটকের জন্য ঢাকা থেকে একটি বিশেষজ্ঞ দল বৃহস্পতিবার হাতি ধরার সরঞ্জাম নিয়ে অভিযান চালাবেন। লোকালয়ে মাইকিং করে সাবধানে থাকার আহবান জানানো হয়েছে।

ঘটনাস্থলে থাকা নাচোল থানার এসআই মইনুল ইসলাম মিলন জানান, ধারণা করা হচ্ছে মা হাতিটি প্রজনন সময় হওয়ায় এবং উৎসুক জনতার কারণে আরও বেশি উত্তেজিত হয়ে পড়ে এবং অস্বাভাবিক আচরণ শুরু করে।

সোনালী/জেআর