ঢাকা | ফেব্রুয়ারী ২৬, ২০২৪ - ১:১৮ পূর্বাহ্ন

প্রাথমিকে ১৫ থেকে ৩০ নভেম্বরের মধ্যে বার্ষিক পরীক্ষা-মূল্যায়ন

  • আপডেট: Saturday, November 4, 2023 - 5:00 pm

সোনালী ডেস্ক: সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা ও মূল্যায়ন আগামী ১৫-৩০ নভেম্বরের মধ্যে শেষ করার নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

এ সময়ে প্রাক-প্রাথমিক ও প্রথম শ্রেণিতে বার্ষিক মূল্যায়ন কার্যক্রম চলবে। এ দুই শ্রেণিতে কোনো পরীক্ষা হবে না। তবে দ্বিতীয় থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা নেয়া হবে।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাদের এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে অধিদপ্তর। ৩ নভেম্বর এ নির্দেশনা দিয়ে জারি করা আদেশ সব জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাকে পাঠানো হয়েছে।

অধিদপ্তর জানিয়েছে, প্রাক-প্রাথমিকের শিক্ষার্থীদের শিক্ষক সহায়িকার নির্দেশনা অনুসরণ করে মূল্যায়ন সম্পন্ন করতে হবে। প্রাথমিক স্তরের পরিমার্জিত শিক্ষাক্রম অনুযায়ী ২০২৩ শিক্ষাবর্ষে প্রথম শ্রেণিতে শতভাগ ধারাবাহিক মূল্যায়ন করতে হবে।

প্রথম শ্রেণিতে কোনো ধরনের প্রান্তিক বা বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হবে না। দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণিতে করোনাভাইরাস পরিস্থিতির আগে যেভাবে প্রতি প্রান্তিকে প্রতি বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা নেয়া হতো, সেভাবে কার্যক্রম সম্পন্ন করতে হবে।

সোনালী/জেআর