ঢাকা | ফেব্রুয়ারী ২৮, ২০২৪ - ১:২৫ অপরাহ্ন

সোনামসজিদ স্থলবন্দর দিয়ে আলু আমদানি শুরু, দাম কমছে

  • আপডেট: Friday, November 3, 2023 - 10:00 pm

চাঁপাইনবাবগঞ্জ ব্যুরো: চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে ভারত থেকে আলু আমদানি শুরু হয়েছে। বৃহস্পতিবার বিকাল থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত দুই ট্রাকে ৫২ মেট্রিক টন আলু আমদানি হয়েছে। দেশের বাজারে আলুর দাম ঊর্ধ্বমুখী হওয়ায় ভারত থেকে আমদানির অনুমতি দেয়ার পর প্রথমবারের মত আমদানিকৃত আলু সোনামসজিদ স্থলবন্দরে প্রবেশ করে। আমদানিকারক ও ব্যবসায়ীরা জানিয়েছেন আলু আমদানির ফলে দেশের আলুর দাম নিয়ন্ত্রণে আসবে।

এদিকে আলু আমদানির খবর পেয়ে চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন বাজারে আলুর দাম কমেছে কেজিতে ৫-৭ টাকা। শুক্রবার সকালে তহাবাজার, নিউমার্কেটসহ বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, খুচরা বাজারে প্রতি কেজি আলু বিক্রি হয়েছে ৪৬-৫০ টাকা কেজি দরে। যদিও এর আগে তা বিক্রি হয়েছে ৫০-৫৬ টাকা কেজি দরে। স্থানীয় ব্যবসায়ী ও ক্রেতাদের দাবি আলু আমদানির ফলে আগামীতে দাম আরও কমবে।

এদিকে, একাধিক আমদানিকারক জানিয়েছেন, ডিউটি ট্যাক্স ২ থেকে ৩ টাকা করলে দেশে প্রতি কেজি আলু বিক্রি করা যাবে ২৫ টাকায়। অথচ বর্তমানে ৬.৭১ টাকা প্রতি কেজিতে ট্রাক্স আরোপ করায় আলুর দাম পড়ছে ৩৩-৩৫ টাকা। এ অবস্থায় দেশিয় বাজারে পণ্যটির দাম স্বাভাবিক রাখতে ট্যাক্স কমানোর দাবি জানিয়েছেন আমদানিকারক ও ব্যবসায়ীরা।

ব্যবসায়ী ও আমদানিকারকদের সাথে কথা বলে জানা গেছে, ভারতের পশ্চিমবঙ্গের বিভিন্ন এলাকা থেকে এসব আলু আমদানি করা হচ্ছে। প্রতিটন আলু ১৮০ মার্কিন ডলার মূল্যে আমদানি করা হচ্ছে।আমদানিকারক মেসবাউল জানান, প্রথমবারের মত ভারত থেকে এই বন্দর দিয়ে আলু আমদানি শুরু হয়েছে। ভারতের বিভিন্ন রাজ্য থেকে আলুগুলো আমদানি হচ্ছে। নিয়মিত আমদানি হলে আশা করা যায় বাজার নিয়ন্ত্রণে চলে আসবে।

অপর ব্যবসায়ী সামশুল আলম জানান, সম্প্রতি আলুর বাজার ঊর্ধ্বমুখী হওয়ায় আলু আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। এরপর আমদানিকারকরা এলসি খুলে প্রথম চালানে ভারত থেকে আলু আমদানি শুরু করেছেন। তিনি বলেন, ভারতীয় আলুর আমদানির সিদ্ধান্ত সঠিক। এতে দাম যেমন কমবে, তেমনি খুচরা ব্যবসায়ীদের বিক্রিও বাড়বে। কারণ দাম বেশি হওয়ার কারণে অনেক ক্রেতাই আলু নিতে চায়না।

এদিকে, আলু আমদানিকে সবোর্চ্চ গুরত্ব দিয়ে দ্রুত ছাড়পত্র দেয়া হচ্ছে বলে জানান স্থলবন্দর কাস্টমস। প্রয়োজনে ছুটির দিনেও ছাড়পত্র দেয়ার প্রস্তুতি রেখেছে কাস্টমস কতৃপক্ষ । সোনামসজিদ স্থলবন্দর কাস্টমসের উপ কমিশনার প্রভাব কুমার সিংহ জানান, বৃহস্পতিবার সন্ধ্যা ছয়টা পর্যন্ত দুই ট্রাক ভারতীয় আলু আমদানি হয়েছে।

দেশের বাজার নিয়ন্ত্রণে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে আলু আমদানিকে গুরত্ব দিয়ে দ্রুত সময়ের মধ্যে ছাড়পত্র দেয়া হচ্ছে। তিনি আরও জানান, প্রথম চালানে দুই ট্রাকে ৫২ মেট্রিক আলু আমদানি হয়েছে এবং শনিবার আমদানিকৃত আরও আলু বাংলাদেশে প্রবেশ করবে ।

সোনালী/জেআর