ঢাকা | জুলাই ১৪, ২০২৪ - ১১:১৮ অপরাহ্ন

নিউজিল্যান্ডকে হারিয়ে শীর্ষে এলো দক্ষিণ আফ্রিকা

  • আপডেট: Thursday, November 2, 2023 - 3:00 am

অনলাইন ডেস্ক: বিশ্বকাপের শীর্ষস্থান দখল নিয়ে লড়াই বেশ জমে উঠেছে। এবার উড়তে থাকা নিউজিল্যান্ডকে হারিয়ে শীর্ষে উঠে এলো দক্ষিণ আফ্রিকা।

আজ নিউজিল্যান্ডের বিপক্ষে ১৯০ রানের বিশাল জয় তুলে নিয়েছে প্রোটিয়ারা।

পুনেতে আগে ব্যাট করে কুইন্টন ডি কক ও রাসি ফন ডার ডুসেনের সেঞ্চুরির সঙ্গে ডেভিড মিলারের ঝোড়ো ফিফটিতে ভর করে ৪ উইকেটে ৩৫৭ রান তোলে দ. আফ্রিকা। লক্ষ্য তাড়ায় ৩৫ ওভার ৩ বলে ১৬৭ রানে গুটিয়ে যায় কিউইরা।

রান তাড়ায় শুরুর দিকেই ডেভন কনওয়ে ও রাচিন রবীদ্রর উইকেট হারায় নিউজিল্যান্ড। দ্রুত ফেরেন উইল ইয়াংও। দলীয় রান এক শ ছোঁয়ার আগেই ৫ উইকেট হারিয়ে ফেলে কিউইরা। উইল (৩৩) আর গ্লেন ফিলিপস (৬০) ছাড়া আর কেউই বলার মতো রান করতে পারেননি। প্রোটিয়াদের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন কেশব মহারাজ।

এর আগে টস হেরে ব্যাট করতে নামা দক্ষিণ আফ্রিকাও ভালো শুরু পায়নি। দলীয় ৩৮ রানে ব্যক্তিগত ২৪ রানে আউট হন অধিনায়ক বাভুমা। অন্য প্রান্তে ১২ রানে জীবন ফিরে পাওয়া ডি কক ৬২ বলে অর্ধশতক পূর্ণ করে ব্যক্তিগত ৫৫ রানে দারুণ এক মাইলফলক স্পর্শ করেন। ছাড়িয়ে যান জ্যাক ক্যালিসকে। ২০০৭ বিশ্বকাপে ৯ ইনিংসে ৪৮৫ রান করে এক বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার সর্বাধিক রান সংগ্রহক ছিলেন ক্যালিস। তাকে ছাড়ানো সঙ্গে এবারের বিশ্বকাপের প্রথম ব্যাটার হিসেবে ৫০০ রান করেন ডি কক।

দ্বিতীয় উইকেটে ডুসেনের সঙ্গে ২০০ রানের জুটিতে এবারের বিশ্বকাপে নিজের চতুর্থ শতক তুলে নেন। সেঞ্চুরির পর অবশ্য আউট হন ডি কক। ১১৬ বলে ১১৪ রানের ইনিংসে ১০টি চারের সঙ্গে ছয় মারেন তিনটি।

ডি কক বিদায় নিলেও ১০১ বলে এবারের বিশ্বকাপে নিজের দ্বিতীয় সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। তৃতীয় উইকেটে ডেভিড মিলারের সঙ্গে ৭৮ রান যোগ করে টিম সাউদির দ্বিতীয় শিকার হন ১১৮ বলে ১১৩ রানে। ৯টি চারের সঙ্গে পাঁচটি ছয় মারেন ডুসেন।

শেষ দিকে মিলারের ৩০ বলে ৫৩ রানের ঝড় ও এইডেন মারক্রামের ৭ বলে অপরাজিত ১৫ রানে ৩৫৭ রান তোলে দক্ষিণ আফ্রিকা।

এই জয়ে রোহিত শর্মাদের দুইয়ে নামিয়ে এক নম্বরে উঠে এলো বাভুমাবাহিনী। এতে ৭ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে রান রেটের হিসেবে এগিয়ে থেকে শীর্ষে প্রোটিয়ারা। ১২ পয়েন্টে থাকা ভারত অবশ্য ১ ম্যাচ কম খেলেছে।

সোনালী/জেআর