ঢাকা | ফেব্রুয়ারী ২১, ২০২৪ - ১:৫২ পূর্বাহ্ন

রাবিতে বৈশ্বিক সক্সকটে দক্ষিণ এশিয়া বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু

  • আপডেট: Monday, October 30, 2023 - 10:00 pm

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক: রাজশাহী বিশ্ববিদালয়ে (রাবি) কোভিড পরবর্তী বৈশ্বিক সঙ্কটে দক্ষিণ এশিয়া বিষয়ক এক আন্তর্জাতিক সম্মেলন সোমবার থেকে শুরু হয়েছে।

সকাল ৯টায় শহিদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে সামাজিক বিজ্ঞান অনুষদ আয়োজিত South Asia in the Post-COVID Global Crisis: Politics,Economy, and Society  শীর্ষক এই সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (বিমক) সদস্য অধ্যাপক বিশ্বজিৎ চন্দ। সম্মেলনে অনলাইনে যুক্ত হয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের কর্নেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শেলি ফেল্ডম্যান।

রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সুলতান-উল-ইসলাম ও উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক হুমায়ুন কবীর। অনুষ্ঠানে সম্মেলনের আহ্বায়ক সামাজিক সামাজিক বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক ইলিয়াছ হোসেন স্বাগত বক্তৃতা ও সম্মেলনের সচিব অধ্যাপক বিজয় কৃষ্ণ বণিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

প্রধান অতিথি তার বক্তৃতায় বলেন, কোভিড-১৯ বিশ্ব অর্থনীতি, সমাজ, রাজনীতি তথা সামগ্রিক উৎপাদন ও উন্নয়ন ব্যবস্থাকে প্রভাবিত করেছে। দক্ষিণ এশিয়া তথা বাংলাদেশ এই প্রভাবে প্রভাবিত হয়েছে। যদিও বাংলাদেশ ভারত ও পাকিস্তানের চেয়ে উন্নয়ন লক্ষ্যমাত্রায় ভালো অবস্থানে আছে। বাংলাদেশের এই ভালো অবস্থান সত্ত্বেও সমন্বিত পরিকল্পনার মাধ্যমে টেকসই লক্ষ্যমাত্রা নির্ধারণ একান্ত প্রয়োজন। এই সম্মেলনে দেশ-বিদেশের গবেষকরা যেসব প্রবন্ধ উপস্থাপন ও আলোচনা করবেন তার ভিত্তিতে বাংলাদেশের জন্য কোভিড পরবর্তী উন্নয়ন চ্যালেঞ্জসমূহ চিহ্নিত ও তা মোকাবেলা করে একটি লক্ষ্যমাত্রা নির্ধারণে পথনির্দেশ পাওয়া যাবে বলে তিনি মত ব্যক্ত করেন।

সম্মেলন উদ্বোধন অনুষ্ঠানটি সঞ্চালনা করেন লোক প্রশাসন বিভাগের শিক্ষক ড. ফারাহা নওয়াজ। বক্তব্য রাখেন রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। প্ল্যানারি বক্তৃতা করেন ইমেরিটাস অধ্যাপক এম এ সাত্তার মণ্ডল (সাবেক উপাচার্য, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়), অধ্যাপক সাদেকা হালিম (ঢাকা বিশ্ববিদ্যালয়) ও অধ্যাপক বিশ্বনাথ চক্রবর্তী (রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়)।

সোমবার সম্মেলনের প্রথম দিনে ১২টি একাডেমিক সেশনে ৪৮টি এবং দ্বিতীয় দিনে ১৮টি একাডেমিক সেশনে ১০৮টি প্রবন্ধ উপস্থাপিত হবে বলে নির্ধারিত আছে। অ্যাকাডেমিক সেশনগুলো ডিনস কমপ্লেক্সের সম্মেলন কক্ষ ও সামাজিক বিজ্ঞান অনুষদের সভা কক্ষ এবং সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী অ্যাকাডেমিক ভবনে অনুষ্ঠিত হবে। এই সম্মেলনে অংশগ্রহণের জন্য দেশ-বিদেশ থেকে সংশ্লিষ্ট ক্ষেত্রের প্রায় ৩ শত জন শিক্ষক, গবেষক ও শিক্ষার্থী অংশ নিচ্ছেন। প্রসঙ্গত, এটি রাবি সামাজিক বিজ্ঞান অনুষদ আয়োজিত দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন।

সোনালী/জেআর