ঢাকা | জুলাই ১৭, ২০২৪ - ২:৩৫ পূর্বাহ্ন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আবারও সব নিয়োগে স্থগিতাদেশ

  • আপডেট: Monday, October 30, 2023 - 9:00 pm

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) স্থগিতাদেশ প্রত্যাহারের তিন মাস না যেতেই আবারও সকল প্রকার নিয়োগের ওপর স্থগিতাদেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

সোমবার গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালাম।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের (সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখা) উপসচিব রোখসানা বেগম স্বাক্ষরিত ওই চিঠিটি গত ২৬ অক্টোবর জারি করা হয়।

চিঠিতে বলা হয়েছে, তৎকালীন উপাচার্যের সময় নিয়োগ সংক্রান্ত অনিয়মের অভিযোগে এ বিভাগ কর্তৃক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নিয়োগ স্থগিতাদেশ জারি করা হয়। পরবর্তীতে রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আবেদনের প্রেক্ষিতে ওই স্থগিতাদেশ প্রত্যাহার করা হয়।

কিন্তু পরবর্তীতে জানা যায়, ওই নিয়োগ অনিয়মের বিষয়ে হাইকোর্ট ডিভিশনে ৭১২৩/২১ নং রিট পিটিশন মামলা চলমান আছে।

এমতাবস্থায়, বর্ণিত রিট পিটিশন নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জারিকৃত প্রত্যাহার আদেশ স্থগিত করা হলো এবং ওই রিট পিটিশনটি নিষ্পত্তির যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্য নির্দেশনা প্রদান করা হলো।

খোঁজ নিয়ে জানা যায়, ২০২০ সালের ১০ ডিসেম্বর শিক্ষা মন্ত্রণালয় থেকে বিশ্ববিদ্যালয়ে পাঠানো এক চিঠিতে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিব (সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয়) নীলিমা আফরোজ স্বাক্ষরিত এক চিঠিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের পরিপ্রেক্ষিতে সব ধরনের নিয়োগে নিষেধাজ্ঞা জারি করা হয়।

পরে চলতি বছরের ২৫ জুলাই বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম জোরদার করার স্বার্থে সব ধরনের নিয়োগের স্থগিতাদেশ প্রত্যাহার করে শিক্ষা মন্ত্রণালয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালাম গণমাধ্যমকে বলেন, একটি চিঠি পেয়েছি। এতে নিয়োগে স্থগিতাদেশ প্রত্যাহার করে যে চিঠি দেওয়া হয়েছিল সেটি স্থগিত করা হয়েছে। নিয়োগ নিয়ে একটি রিট করা হয়েছিল। আমাদের তথ্যে একটু ঘাটতি ছিল। এটি মীমাংসা হলেই আবার স্থগিতাদেশ উঠে যাবে।

সোনালী/জগদীশ রবিদাস