ঢাকা | মে ২৬, ২০২৪ - ৪:৫৮ অপরাহ্ন

বিএনপির অবরোধ নিয়ে নিজেদের পরিকল্পনা জানাল পুলিশ

  • আপডেট: Monday, October 30, 2023 - 9:15 pm

অনলাইন ডেস্ক: শান্তিপূর্ণ সমাবেশের অনুমতি নিলেও সহিংসতায় জড়িয়ে পড়ে বিএনপির নেতাকর্মীরা। গত শনিবারের ওই সহিংসতায় একজন পুলিশ সদস্য নিহত এবং ৪১ পুলিশ সদস্য আহত হন। এ অভিজ্ঞতা মাথায় রেখে বিএনপির ডাকা ৩ দিনের অবরোধের জন্য নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে ডিএমপি।

বিএনপির অবরোধ ঘিরে নাশকতার কোনো সুনির্দিষ্ট তথ্য না থাকলেও শঙ্কার কথা জানিয়ে ডিএমপির অতিরিক্ত কমিশনার খন্দকার মহিদ উদ্দিন বলেন, আগামী ৩১ অক্টোবর, ১ ও ২ নভেম্বর টানা তিন দিন অবরোধ কর্মসূচির ঘোষণা করেছে বিএনপি। এই কর্মসূচি ঘিরে ডিএমপি বেশ কিছু পরিকল্পনা নিয়েছে। বিএনপি যে নাশকতা করে ২৮ অক্টোবরের ঘটনাই তার প্রমাণ। আর সেই আঙ্গিকেই আগামী তিনদিনের অবরোধের নিরাপত্তা পরিকল্পনা সাজানো হচ্ছে।

সোমবার (৩০ অক্টোবর) ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ২৮ অক্টোবরের ঘটনায় এজাহারভুক্ত এবং তদন্তে অভিযোগ প্রমাণিত সব পর্যায়ের ব্যক্তি বা নেতাদের গ্রেপ্তার করে আইনের আওতায় আনা হবে।

মহিদ উদ্দিন বলেন, বিএনপির তিন দিনের অবরোধ কর্মসূচি ঘিরে ডিএমপি নিরাপত্তা পরিকল্পনা প্রণয়ন করবে। বিশৃঙ্খলা তৈরির চেষ্টা করলে আইন অনুযায়ী নগরবাসীর নিরাপত্তার জন্য যা করার দরকার তাই করবে।

তিনি বলেন, অবরোধ ঘিরে নাশকতার কোনো সুনির্দিষ্ট তথ্য না থাকলেও শঙ্কা যে নেই তা উড়িয়ে দেয়া যায় না। সে অনুযায়ীই নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হবে। তবে তাড়াহুড়ো নয়, পেশাদারিত্বের সঙ্গেই ২৮ অক্টোবরের ঘটনা তদন্ত করা হচ্ছে। বিশ্লেষণ করা হচ্ছে সার্বিক বিষয়গুলো। শনিবারের ঘটনায় পুলিশ সর্বোচ্চ ধৈর্যের পরিচয় দিয়েছে। যারা দুষ্কৃতিকারী তাদের সম্পর্কে সজাগ আছে ডিএমপি

ডিএমপি সূত্রে জানা যায়, অবরোধ কর্মসূচীর শুরু থেকে পুলিশ থাকবে হার্ড লাইনে। আইনশৃঙ্খলা পরিস্থিতির কোনো ধরনের অবনতি দেখা দিলেই অ্যাকশনে যাবে পুলিশ। এছাড়া বিএনপির ডাকা অবরোধকে কেন্দ্র করে সর্বোচ্চ সংখ্যক পুলিশ মোতায়েন থাকবে ঢাকায়। ইতোমধ্যে অবরোধ কর্মসূচিকে কেন্দ্র করে রাজধানীতে নিরাপত্তা বলয় সৃষ্টি করা হয়েছে। রাজধানীর বিভিন্ন পয়েন্টে পর্যাপ্ত সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে।

ডিএমপির কর্মকর্তারা জানান, রাজধানীর প্রতিটি থানার পুলিশ সদস্যদের কড়া নির্দেশ দেয়া হয়েছে যেন কোনোভাবেই সহিংস কোনো ঘটনা না ঘটে। এছাড়া প্রতিটি থানার পুলিশকে সতর্ক করা হয়েছে তারা যেন পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার। এছাড়া পুলিশ সদস্যদের একা মুভমেন্ট না করারও নির্দেশ দেয়া হয়েছে। প্রতিটি টহল টিমে পর্যাপ্ত লোকবল নিয়ে নিরাপত্তা দেয়ার জন্যও নির্দেশ দেয়া হয়েছে।

সোনালী/জগদীশ রবিদাস